Omicron: বাড়ছে উদ্বেগ, আমেরিকায় প্রথমবার ওমিক্রনে আক্রান্ত হরিণ, চিন্তিত বিশেষজ্ঞরা

আজকাল ওয়েবডেস্ক: করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এলেও কোভিডের প্রভাব যে আরও কয়েক দশক পর্যন্ত থাকবে, তা ইতিমধ্যেই জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

উদ্বেগ বাড়িয়ে এবার হোয়াইট টেলড হরিণের শরীরে করোনার অতি সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রনের হদিশ মিলল। উল্লেখ্য, এই প্রথম কোনও বন্যপ্রাণীর শরীরে ওমিক্রনের খোঁজ পাওয়া গেল। 
অতিমারি আবহে অতীতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বহু বন্যপ্রাণীই। কিন্তু অন্যান্য সমস্ত ভ্যারিয়েন্টের তুলনায় ওমিক্রনের সংক্রমণের ক্ষমতা অনেক বেশি। যে হরিণটি ওমিক্রনে আক্রান্ত তার থেকে আরও অনেকেই সংক্রমিত হতে পারে বলেই ধারণা বিজ্ঞানীদের। নিউ ইয়র্কের স্ট্যাটেন আইল্যান্ডে ১৩১টি হরিণের রক্ত ও নাক থেকে নেওয়া নমুনা পরীক্ষা করা হয়েছে। দেখা গেছে এর মধ্যে ১৫ শতাংশের মধ্যে অ্যান্টিবডি তৈরি হয়েছে। 
জো বাইডেনের দেশে প্রায় ৩ কোটি হরিণ রয়েছে। বিশেষজ্ঞদের অনুমান, মানুষের থেকেই ওমিক্রন ছড়িয়ে পড়েছে হরিণের শরীরে। এভাবে দ্রুত ওমিক্রন ছড়িয়ে পড়লে করোনা ভাইরাসের আরও নতুন রূপের সন্ধান পাওয়া যেতে পারে। ২০২০ সালের শেষে লোয়া এবং ২০২১ সালের শুরুতে ওহিয়োতে হরিণের শরীরে ভাইরাসের হদিশ মিলেছিল। তাছাড়াও নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া, ভার্জিনিয়া, নর্থ ক্যারোলিনার মতো জায়গাতেও করোনা আক্রান্ত হরিণের খোঁজ মিলেছে। তবে তা করোনার পুরনো রূপে আক্রান্ত। 
আরও পড়ুন: শীত বিদায়ের পালা, চড়ল পারদ, ফের বৃষ্টির পূর্বাভাস রাজ্যে! 

আকর্ষণীয় খবর