আজকাল ওয়েবডেস্ক:‌ করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ায় প্রায় অথৈ জলে ইওরোপ। পরিস্থিতি সামলাতে ফের লকডাউন বিধিনিষেধ জারি করেছে একাধিক দেশ। ঘরবন্দি মানুষ এবং বন্ধ ব্যবসা–বাণিজ্যে অর্থনীতি ধুঁকছে। কোভিড–১৯ এ মৃত্যুর সাম্প্রতিক পরিসংখ্যান খতিয়ে দেখে ‘ইওরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল’ (ইসিডিসি) জানিয়েছে, ব্রিটেন, ফ্রান্স, স্পেন, জার্মানি, ইতালি এবং ইওরোপের অন্য বেশ কিছু দেশে সংক্রমণ মারাত্মক বেড়েছে। 
নোফিল্ডের স্বাস্থ্যকর্তা জেসন ওক বলেন, ‘ব্রিটেনে জুনের পর থেকেই মৃত্যুহার কমছিল। আগস্টে একেবারে কমে যায়। এখন ফের বেড়েছে।’‌ একটি গবেষণায় জেসনরা দেখেছেন, ব্রিটেনে জুনের শেষে মৃত্যুহার ছিল ৩ শতাংশের কিছু কম। আগস্টে সেটা কমে ০.৫ শতাংশ হয়ে যায়। এখন মৃত্যুহার বেড়ে হয়েছে ০.৭৫ শতাংশ। ব্রিটেনে গত মঙ্গলবার আক্রান্ত হয়েছিলেন ২৪ হাজার ৭০১ জন। সেটা গত কয়েক মাসের মধ্যে সর্বোচ্চ। গত বুধবার ব্রিটেনে মারা গেছেন ৩০১ জন। হু বলছে, গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে ইওরোপে করোনায় মৃত্যু প্রায় ৪০ শতাংশ বেড়েছে।
উল্লেখ্য, করোনা মহামারীতে ইওরোপের ক্ষতিগ্রস্ত দেশগুলির মধ্যে অন্যতম স্পেন। সে দেশে এপর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৩৫ হাজার মানুষের। আক্রান্ত ১০ লক্ষেরও বেশি। 
 

জনপ্রিয়

Back To Top