আজকাল ওয়েবডেস্ক:‌ জম্মু–কাশ্মীর নিয়ে ভারতের কী পরিকল্পনা রয়েছে?‌ এই বিষয়ে নরেন্দ্র মোদির কথা শুনবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফ্রান্সে জি–৭ সামিটে এই দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক চলাকালীন আলোচনা হতে পারে বলে জানানো হয়েছে হোয়াইট হাউজের পক্ষ থেকে। আমেরিকা যে কাশ্মীর পরিস্থিতি নিয়ে চিন্তিত সেটাও জানিয়ে দেওয়া হয়েছে। পাকিস্তান ক্রমাগত ভারতের বিরুদ্ধে কাশ্মীর ইস্যুতে নালিশ ঠুকে যাচ্ছে। আর তার সহযোগী হয়ে দেখা দিয়েছে চীন। তাই এই পরিস্থিতিতে দিল্লির কী বক্তব্য তা শুনবেন ট্রাম্প। 
হোয়াইট হাউজের এক আধিকারিক বলেন, ‘‌কাশ্মীরে মানবাধিকার সুরক্ষিত করতে এবং আঞ্চলিক উত্তেজনা কমানোর জন্য ভারত কী পরিকল্পনা করেছে, সেটা তাদের থেকেই শুনতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের প্রধান মোদির থেকে এই ব্যাপারে বিশদ তথ্য জেনে নেবেন ট্রাম্প।’‌
জানা গিয়েছে, জম্মু–কাশ্মীরের পরিস্থিতির ওপরে মার্কিন যুক্তরাষ্ট্র কড়া নজর রাখছে। উত্তেজনা যাতে কমানো যায় তার জন্যই এই আলোচনা। তবে ভারতে জঙ্গি অনুপ্রবেশ বন্ধ করার জন্য পাকিস্তানের কাছে বারবার আবেদন করা হচ্ছে বলে খবর।
উল্লেখ্য, জম্মু–কাশ্মীরের পরিস্থিতি নিয়ে বারবার সংশয় প্রকাশ করছেন মার্কিন প্রেসিডেন্ট। এমনকী একাধিকবার কাশ্মীর প্রসঙ্গে মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি। পাকিস্তানের পক্ষ থেকে ট্রাম্পের এই বার্তাকে স্বাগত জানানো হলেও ভারত সেই বার্তা প্রত্যাখ্যান করেছে। কারণ ভারত বিষয়টি অভ্যন্তরীণ বলে জানিয়েছে। 

জনপ্রিয়

Back To Top