আজকাল ওয়েবডেস্ক:‌ বিশ্ববাসীর কাছে হাসির খোরাক হলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। জলবায়ু পরিবর্তন সম্পর্কে তিনি যা জানেন, বিজ্ঞান তার কিছুই খবর রাখে না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর এই আজব দাবির কথা শুনে হাসির রোল উঠেছে নেটদুনিয়ায়। 
বেশ কিছুদিন ধরে ক্যালিফোর্নিয়ার জঙ্গলে দাবানলের জন্য পরিস্থিতি খুব ভয়াবহ আকার ধারণ করেছে। এর জেরে এখনও পর্যন্ত পাঁচ লক্ষের বেশি মানুষ ঘরছাড়া হয়েছেন। মৃত্যু হয়েছে কমপক্ষে ২২ জনের। পরিস্থিতি এখনও পর্যন্ত নিয়ন্ত্রণে না আসায় বিষয়টি নিয়ে চিন্তায় রয়েছেন বিজ্ঞানী ও পরিবেশবিদরা। এর মাঝেই বিজ্ঞান ও বিজ্ঞানীদের দক্ষতা নিয়ে প্রশ্ন তুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্যালিফোর্নিয়ায় পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল মহল যখন আরও বিপর্যয়ের আশঙ্কা করছেন, দাবানলের ফলে গরম বাড়বে বলে দাবি করছেন। ঠিক তখনই উল্টো সুর শোনা গেল আমেরিকার রাষ্ট্রপতির গলায়। পরিবেশ ক্রমশ ঠান্ডা হবে বলে দাবি করলেন তিনি।
এপ্রসঙ্গে তিনি বলেন, ‘বন দপ্তরের অদক্ষতার জন্যই ক্যালিফোর্নিয়ার জঙ্গলে দাবানলের সৃষ্টি হয়েছে। আসলে জলবায়ুর পরিবর্তন সম্পর্কে আমি যা জানি, বিজ্ঞান তাও জানে না। দাবানলের ফলে পরিবেশ গরম হয়ে উঠবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। কিন্তু, আমার মনে হয় খুব তাড়াতাড়ি পরিবেশ ঠান্ডা হয়ে উঠবে।’

জনপ্রিয়

Back To Top