করোনা হলেই নিস্তার!‌ মোটেও নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা থাকবে না বেশিদিন

আজকাল ওয়েবডেস্ক:‌ একবার কোভিড হয়ে গিয়েছে?‌ ভাবছেন আর কোনও চাপ নেই?‌ কোভিড বিধি মানছেন না?‌ তাহলে কিন্তু ভুগতে হবে। একবার কোভিড হয়েছে মানেই রেহাই, তা নয়। সেই রোগ প্রতিরোধ ক্ষমতা বেশিদিন সক্রিয় থাকবে না। বলছে গবেষণা।
বিশেষত, আপনি যদি করোনার মারাত্মক প্রজাতি দ্বারা আক্রান্ত হন, তাহলে ঝুঁকি বেশি। কয়েক জন স্বাস্থ্যকর্মীদের উপর গবেষণা করে এমনটাই প্রমাণিত হয়েছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পরীক্ষাটা করেছিলেন কয়েক জন স্বাস্থ্যকর্মীর ওপর। তাঁদের সকলেরই করোনা হয়েছিল। সুস্থ হয়ে ওঠার ৬ মাস পর রোগ প্রতিরোধ ক্ষমতার পরীক্ষা করা হয়। দেখা গিয়েছে, কয়েক জনের এই রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা অন্যদের তুলনায় কম। কারও আবার অনেক বেশি।
তাই গবেষকরা মনে করছেন, টিকা নিতে হবে সকলকে। করোনা হয়ে গিয়ে থাকলেও নিতে হবে টিকা। গবেষণা দলের সদস্য, হেপাটোলজি এবং এক্সপেরিমেন্টাল মেডিসিনের অধ্যাপক ইলেনর বার্নেস বলেন, ‘যদি এই গবেষণায় রোগ প্রতিরোধ ক্ষমতা খুঁটিয়ে দেখা হয়, তা হলে বোঝা যাবে কয়েক জনের এই ক্ষমতা অনেক কম বাকিদের তুলনায়। কিন্তু টিকা নেওয়ার পর এই ফারাক চোখে পড়ে না। তখন সকলের রোগ প্রতিরোধ ক্ষমতা একই থাকে।’‌ 
গত বছর এপ্রিল থেকে জুন মাসের মধ্য কোভিড আক্রান্ত হয়েছিলেন, এমন ৭৮ জন স্বাস্থ্যকর্মীর রক্তের নমুনা পরীক্ষা করা হয়েছিল। পরের ৬ মাস বারবার পরীক্ষা করা হয় সেই নমুনা। তাতে দেখা গিয়েছে, অনেকেরই রোগ প্রতিরোক্ষ ক্ষমতা কমে এসেছে সময়ের সঙ্গে সঙ্গে।