আজকাল ওয়েবডেস্ক:‌ জো বাইডেন ক্ষমতায় এসেছে বলেই রাতারাতি আমেরিকার সঙ্গে সম্পর্ক ঠিক হয়ে যাবে, এমন ভাবা অনুচিত। বরং ওয়াশিংটন আরও কড়া পদক্ষেপ করতে পারে। সেজন্য তৈরি থাকা উচিত বেজিংয়ের। মনে করছেন চীন সরকারের এক উপদেষ্টা।
অ্যাডভানস্ড ইনস্টিটিউট অফ গ্লোবাল অ্যান্ড কন্টেম্পোরারি চায়না স্টাডিজ–এর ডিন জেং ইয়ঙ্গনিয়ান এই মত পোষণ করছেন। তিনি জিনপিং সরকারের উপদেষ্টাও। তাঁর মতে, চীনকে এগিয়ে এসে আমেরিকার সঙ্গে সম্পর্ক মেরামত করা উচিত। সাউথ চায়না মর্নিং পোস্ট এই তথ্য তুলে ধরেছে।
গুয়াংঝৌয়ের একটি আলোচনাসভায় জেং বলেন, ‘‌পরিস্থিতি আর আগের মতো নেই। ঠান্ডা যুদ্ধের মানসিকতা এখনও রয়েছে ওদের। রাতারাতি তা কাটবেও না।’‌ তাঁর মতে, ‘‌আমেরিকার সমাজ দ্বিধাবিভক্ত। বাইডেন কিছু করতে পারবেন বলে মনে হয় না। প্রেসিডেন্ট হিসেবে দুর্বল তিনি। তাই অভ্যন্তরীণ সমস্যা মেটাতে না পারলে, কূটনৈতিক ক্ষেত্রেই নজর দেবেন তিনি। সে ক্ষেত্রে চীনের বিরুদ্ধে পদক্ষেপ করতে পারেন উনি। অনেকে হয়তো বলবেন, ট্রাম্প গণতন্ত্র এবং বাক স্বাধীনতার বিরোধী। বাইডেন নন। কিন্তু আমার মতে, ট্রাম্প যুদ্ধে আগ্রহী নন। ডেমোক্র্যাট প্রেসিডেন্ট যে কোনও মুহূর্তে যুদ্ধ বাধিয়ে ফেলতে পারেন।’‌

জনপ্রিয়

Back To Top