আজকাল ওয়েবডেস্ক:‌ আমেরিকার বিচার বিভাগ তাদের দেশে গবেষণারত চীনাদের বিভিন্নভাবে হেনস্থা করছে। শাস্তি দিচ্ছে। যেসব গবেষকদের চীনা সামরিক বিভাগের সঙ্গে কোনওভাবে যোগ ছিল, তাঁদেরই নিশানা করা হচ্ছে। 
এবার পাল্টা হুঁশিয়ারি দিল চীনও। জানিয়ে দিল, তাদের দেশে এবার মার্কিনীদের আটক করা হবে। চীনা আইন ভাঙার অপরাধে হেনস্থা করা হবে। শনিবার ওয়াল স্ট্রিট জার্নাল এই তথ্য প্রকাশ করে। সেখানে লেখা হয়েছে, চীনের অফিসাররা বিভিন্ন মাধ্যমে বারবার এই বার্তা মার্কিন অফিসারদের কাছে পৌঁছে দিয়েছেন। 
চীনে মার্কিন নাগরিকদের ভ্রমণ নিয়ে গত ১৪ সেপ্টেম্বর সতর্কতা জারি করে আমেরিকার বিদেশ দফতর। তাতে জানানো হয়, চীনে মার্কিন নাগরিকদের অযথা আটক করা হচ্ছে। চীন থেকে তাঁরা যাতে বেরিয়ে না আসতে পারেন সেই নিয়ে হেনস্থা করা হচ্ছে। 
তবে এই নিয়ে আমেরিকায় চীনা দূতাবাস কোনও মন্তব্য করতে চায়নি। প্রেসিডেন্ট ট্রাম্প এর আগে দাবি করেছিলেন, আমেরিকায় গবেষণারত চীনা পড়ুয়া বা অধ্যাপকদের একটি অংশ গোপন তথ্য নিজেদের দেশে পাচার করছেন। মার্কিন শিল্প মহলকে বিপাকে ফেলছেন। তাই চীনা অধ্যাপক বা বিজ্ঞানীদের আমেরিকায় প্রবেশের অনুমোদন দিতে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। কয়েক জনকে আটক করে হেনস্থাও করা হয়েছে।  এবার পাল্টা হুঁশিয়ারি চীনের। 

জনপ্রিয়

Back To Top