Ukraine Standoff: রাশিয়াকে তলে তলে মদত দিচ্ছে চীন! বললেন পেন্টাগনের মুখপাত্র 

আজকাল ওয়েবডেস্ক: যে কোনও মুহূর্তে ইউক্রেন আক্রমণ করতে পারে রাশিয়া।

ইউক্রেনের পূর্ব সীমান্তে ক্রাইমিয়ার কাছে বিশাল সেনাবাহিনী জড়ো করেছে রাশিয়া, তা ধরা পড়েছে উপগ্রহ চিত্রে। আমেরিকা এবং ন্যাটো একযোগে রাশিয়াকে প্রতিহত করার জন্য প্রস্তুত। এর মধ্যেই চীনকে দুষল আমেরিকা। পেন্টাগনের মুখপাত্র জন কার্বি সোমবার জানালেন, ইউক্রেন আক্রমণে তলায় তলায় রাশিয়াকে মদত জোগাচ্ছে চীন। তিনি বলেন, ‘চীনের রাশিয়াকে এমন কৌশলগত সমর্থন অত্যন্ত উদ্বেগজনক এবং ইউরোপের সুরক্ষা পরিস্থিতির জন্য আরও বেশি টালমাটাল করা।’

 

আরও পড়ুন: কোভিড বিধিনিষেধ বিরোধী প্রতিবাদে উত্তাল কানাডা, জরুরি অবস্থা জারি ট্রুডোর!​ 


এদিকে মুখপাত্রটি আরও বললেন, ইউক্রেন আক্রমণ নিয়ে এখনও স্থির সিদ্ধান্তে আসেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে যে কোনও সময় খুব সামান্য নোটিস অথবা বিনা নোটিসেই আক্রমণ শুরু করতে পারে ক্রেমলিন। আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন মঙ্গলবারই ইউরোপে যাচ্ছেন। ব্রাসেলসে ন্যাটোর সদর দপ্তরে বৈঠক করবেন তিনি। পোল্যান্ডেও যাবেন যেখানে আরও ৩০০০ মার্কিন সেনা মোতায়েন করার পরিকল্পনা রয়েছে। সেনা মোতায়েন হবে লিথুয়ানিয়াতেও। 
তবে স্টেট ডিপার্টমেন্ট মুখপাত্র নেড প্রাইস মনে করছেন আলোচনার মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা এখনও সম্ভব। যদিও রাশিয়া-ইউক্রেন সীমান্তে অশান্তি কমার কোনও চিহ্ন পায়নি আমেরিকা। 
 

আকর্ষণীয় খবর