আজকাল ওয়েবডেস্ক:‌ বিখ্যাত প্যাংগং লেক থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরে অবস্থিত তিব্বতের গারি গুনসা বিমানবন্দর। সীমান্ত নিয়ে বিবাদের মাঝেই সেই বিমানবন্দরকেই সংস্কার করে এবার যুদ্ধবিমান মোতায়েন করল চীন। মোট চারটি জে-১৬ যুদ্ধবিমান ইতিমধ্যেই সেই বিমানঘাঁটিতে রয়েছে। উপগ্রহ চিত্রে সামনে এসেছে সেই ছবি। 
গোয়েন্দা সংস্থা ‘ডিট্রেসফা’‌ সূত্রে গারি গুনসা বিমানবন্দরের বেশ কয়েকটি ছবি সামনে এসেছে। দাবি করা হচ্ছে, এর মধ্যে একটি ৬ এপ্রিল তোলা। অন্য একটি ছবি গত ২১ মে–র। দু’‌টি ছবিতেই দেখা গিয়েছে ব্যাপক হারে নির্মাণ কাজ চলছে সেখানে। এছাড়া তৃতীয় আরেকটি ছবিতে সেখানে যুদ্ধবিমানও চোখে পড়েছে। আর এই গোটা বিষয়টিতেই দু’‌দেশে ছড়িয়েছ তীব্র উত্তেজনা।
এর আগে গত ৫ মে লাদাখে ও ৯ মে সিকিমে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে চীনের সেনার একাধিকবার হাতাহাতি, মারপিটের ঘটনা ঘটেছে। দু’পক্ষের বেশ কয়েকজন জওয়ান গুরুতর জখম হয়েছিলেন। এর মধ্যে চিনা কপ্টারের ভারতের আকাশসীমা লঙ্ঘনের ঘটনাও ঘটেছিল। তারপর থেকেই লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) বরাবর ক্রমশ সেনা সংখ্যা বাড়িয়ে চলেছে চীন। ভারতের গুপ্তচর উপগ্রহের ছবি বলছে, যুদ্ধকালীন তৎপরতায় চীন বহু সেনা ছাউনি ও পরিকাঠামো গড়ে তুলেছে। ভারী সামরিক সরঞ্জাম ও যুদ্ধাস্ত্র জড়ো করেছে তারা। বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, পূর্ব লাদাখের পরিস্থিতি এখন ভীষণ থমথমে।পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর প্যাংগং হ্রদ, দেমচক, গালওয়ান নদী উপত্যকা, ভারতীয় সেনার ফরোয়ার্ড পোস্ট কেএম–১২০ নম্বর এলাকায় দুই তরফেই সংঘাতের প্রস্তুতি চলছে। 

জনপ্রিয়

Back To Top