Taiwan: আমেরিকান আধিকারিকদের তাইওয়ান যাওয়া আটকাতে পারে না চীন! পালটা পেলোসির 

আজকাল ওয়েবডেস্ক: যাঁর তাইওয়ান সফর নিয়ে ‘হুমকি’ দিয়েছিল ছিল সেই মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এবার পালটা দিলেন।

তিনি বলছেন, আমেরিকান আধিকারিকদের তাইওয়ান যাওয়া বন্ধ করতে পারবে না চীন। এশিয়া সফরের শেষাংশে জাপানের টোকিও শহরে এই মন্তব্য করলেন পেলোসি। গত ২৫ বছরে তিনিই প্রথম হাউস স্পিকার হিসেবে তাইওয়ান ভূখণ্ডে পা রাখলেন। 
এর আগে পেলোসির তাইওয়ান যাওয়া নিয়ে আমেরিকাকে রীতিমতো হুমকিই দেয় চীন। তারা পরিষ্কার জানিয়েছিল, পেলোসি যদি তাইওয়ান সফরে যান তবে তার মূল্য চোকাতে হবে আমেরিকাকে। 
তাইওয়ানকে বরাবরই নিজেদের অংশ মনে করে চীন। সে দেশে পেলোসির সফরকে উস্কানি হিসেবেই দেখছে তারা। বেজিংয়ে এক সাংবাদিক সম্মেলনে চীনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনয়িং বলেন, ‘চীনের সার্বভৌমত্বের নিরাপত্তার স্বার্থ ক্ষুণ্ণ হলে তার দায়িত্ব নিতে হবে আমেরিকাকে, মূল্য চোকাতে হবে তাদেরই।’ 
চীন নিজেদের বলে দাবি করলেও, তাইওয়ান নিজেদের স্বাধীন দেশ হিসেবে মনে করে। তাদের সমর্থন জোগাতে মাঝেমধ্যেই আমেরিকান আধিকারিকরা সে দেশে সফর করেন। কিন্তু ন্যান্সি পেলোসির মতো হেভিওয়েট কেউ সাম্প্রতিক কালে তাইওয়ানে যাননি। গত সপ্তাহে জো বাইডেনকে ফোন করে জিনপিং বলেছিলেন, তাইওয়ান ইস্যুতে আগুন নিয়ে খেলছে আমেরিকা।   
 

আকর্ষণীয় খবর