China Bhutan: ডোকলামের কাছে ভুটান ভূখণ্ডে অবৈধ গ্রামপত্তন চীনের! ধরা পড়ল উপগ্রহ চিত্রে  

আজকাল ওয়েবডেস্ক: লাদাখ, অরুণাচল সীমান্তে চীনের বিরুদ্ধে গ্রামপত্তনের অভিযোগ আগেই ছিল।

উপগ্রহ চিত্রে এবার ধরা পড়ল, ভুটান ভূখণ্ডেও দুটো বড়সড় নতুন গ্রাম গড়ছে চীন। গ্রামদুটির মধ্যে যোগাযোগ ব্যবস্থাও করা হয়েছে। ২০১৭ সালে যেখানে ভারত এবং চীনের সেনার মধ্যে অশান্তির সৃষ্টি হয়েছিল, সেই ডোকলাম থেকে মাত্র ৩০ কিমি দূরে নতুন গ্রামদুটির অবস্থান। 
২০১৭ সালে ডোকলাম চত্বরে চীনের রাস্তা তৈরির কাজ আটকে দিয়েছিল ভারতীয় সেনা। কিন্তু তার পর থেকে ভারতীয় সেনার অবস্থান এড়িয়ে অন্য দিক থেকে রাস্তা তৈরির কাজ চালাতে থাকে। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের হাতে আসা উপগ্রহ চিত্র ২০২০ সালের নভেম্বরেই দেখিয়েছিল, ওই চত্বরে একটা পুরোদস্তুর গ্রাম গড়ে ফেলেছে লাল ফৌজ। 

আরও পড়ুন: ১৪তম আলোচনাতেও সমাধান নেই, ভারতের আপত্তি সত্ত্বেও অবস্থানে অনড় চীনের সেনা  


ইন্টেল ল্যাবের প্রধান GEOINT গবেষক ড্যামিয়েন সিমোনের চোখেই প্রথম এই নির্মাণ ধরা পড়ে। তিনি বলছেন, নির্মাণ এবং উন্নয়নের কাজ যে চলছে তা নিয়ে অকাট্য প্রমাণ রয়েছে। কাঠের তৈরি কুঁড়েঘরের ছবি পরিষ্কার দেখা গেছে উপগ্রহ চিত্রে। শুধু কুঁড়েঘরই নয়, ভারী নির্মাণের ছবিও স্পষ্ট দেখা গেছে। প্রসঙ্গত, সীমান্ত নিয়ে ভুটান এবং চীনের মধ্যে চার দশক ধরে বিতর্ক চলছে। ভুটানের তরফে একবারও এক ইঞ্চি জমিও চীনের হাতে তুলে দেওয়ার কথা বলা হয়নি। তবু নাছোড় ভাবে জমি দখলের চেষ্টা চালিয়েই যাচ্ছে চীন।        
 

আকর্ষণীয় খবর