Kohinoor: প্রিন্স চার্লস রাজা হলে তাঁর স্ত্রী ক্যামিলার মাথায় উঠবে কোহিনুর! 

আজকাল ওয়েবডেস্ক: তাঁর পরে কে ইংল্যান্ডের রানি কে হবেন তা নিজেই জানিয়ে দিয়েছেন দ্বিতীয় এলিজাবেথ।

রানির মৃত্যুর পর রাজা হবেন প্রিন্স চার্লস এবং তাঁর স্ত্রী ক্যামিলা হবেন রানি। ডাচেস অফ কর্নওয়াল ক্যামিলাই হবেন কুইন কনসর্ট। তিনিই পাবেন এলিজাবেথের কোহিনুর খচিত ক্রাউন। 
সেই কোহিনুর। যার অধিকার নিয়ে লড়াই ভারত সহ চার দেশের। ১০৫.৬ ক্যারেট হিরে যা নিয়ে কত কত গল্প, কাহিনি। চতুর্দশ শতকে ভারতের গোলকোন্ডা থেকে পাওয়া। ১৮৪৯ সালে পাঞ্জাব সরকারের থেকে হস্তান্তর হয় ব্রিটিশ সরকারের কাছে। সেই থেকে কুইন ভিক্টোরিয়ার মুকুটে শোভা পাচ্ছে এই মহামূল্যবান রত্ন। 

 

আরও পড়ুন: এবার ‘‌কাঁচা বাদাম’‌ ফ্রান্সের রাস্তায়!‌ ‘‌ট্রেন্ডের সেরা ভিডিও’‌ দেখে নিন​ 


এই মুহূর্তে রানি এলিজাবেথের প্ল্যাটিনাম ক্রাউনের খচিত রয়েছে কোহিনুর। ১৯৩৭ সালে ষষ্ঠ জর্জের রাজ্যাভিষেকের সময় বানানো হয়েছিল রানি প্রথম এলিজাবেথের জন্য। সাধারণের দেখার জন্য সেটি প্রদর্শিত রয়েছে টাওয়ার অফ লন্ডনে। 
৭০ বছর ধরে সিংহাসনে অধিষ্ঠান করছেন দ্বিতীয় এলিজাবেথ। এখন তাঁর বয়স ৯৫ বছর। তাঁর অবর্তমানে ‘রাজা’ চার্লসের পাশে রানি হিসেবে শোভা পাবেন এককালের রয়্যাল মিসট্রেস এ প্রায় নিশ্চিত। দেশের মানুষের প্রতি বার্তায় শনিবার রানি বললেন, ‘আপনাদের সবার সমর্থনের জন্য আমি ধনবাদ জানাতে চাই। আমার প্রতি বরাবর আনুগত্য এবং অনুরাগ প্রদর্শনের আমি চিরকালীন ভাবে কৃতজ্ঞ এবং বিনীত থাকব।’ 
এর সঙ্গেই তিনি বলেন, ‘এবং এরপর, সময়ের সঙ্গে আমার ছেলে চার্লস রাজা হবে। আমি জানি তাঁকে এবং তাঁর স্ত্রী ক্যামিলাকেও আপনারা আমার মতো একই সমর্থন দেবেন। এটা আমার গভীর ইচ্ছে যে ক্যামিলা কুইন কনসর্ট হিসেবে পরিচিত হবেন।’     
 

আকর্ষণীয় খবর