আজকাল ওয়েবডেস্ক:‌ প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে তিনি নিজের সহযোদ্ধা হিসেবে বেছে নিয়েছিলেন কমলা হ্যারিসকে। নির্বাচন জয়ের পরে তিনি ইঙ্গিত দিয়েছিলেন, যে তাঁর ক্যাবিনেটে বৈচিত্র‌্য থাকবে অনেক বেশি। সেই ইঙ্গিতই সত্যি হচ্ছে। এবার আমেরিকার গোয়েন্দা প্রধান হিসেবেও এক মহিলার নামই তুলে ধরলেন তিনি।
আমেরিকার পরবর্তী ন্যাশনাল ইনটেলিজেন্স ডিরেক্টর হতে চলেছেন আভ্রিল হেইনস। এই প্রথম কোনও মহিলা এই পদে বসছেন। ওবামার আমলে আভ্রিল নিরাপত্তা সংক্রান্ত আইনি বিষয়গুলো দেখতেন। আমেরিকায় ৯/‌১১ সন্ত্রাস হামলার পর তৈরি হয়েছিল এই ন্যাশনাল ইনটেলিজেন্স বিভাগ। এদের মূল কাজ আমেরিকার বিভিন্ন গোয়েন্দা এবং গুপ্তচর সংস্থার মধ্যে সমন্বয় সাধন। 
ট্রেজারি সচিবের পদেও বসতে চলেছেন এক মহিলাই। ২৩১ বছরের ইতিহাসে এই প্রথম। জেনেট এল ইয়েলেনকে এই পদের জন্য বেছে নিয়েছেন বাইডেন। 
শোনা যাচ্ছে, আমেরিকার পরবর্তী বিদেশ সচিব হচ্ছে অ্যান্টনি ব্লিনকেন। বারাক ওবামার সময়ে আমেরিকার বিদেশ দপ্তরের ডেপুটি সেক্রেটারি ছিলেন তিনি। বরাবর ভারতের সঙ্গে আমেরিকার সহযোগিতা বৃদ্ধ নিয়ে সরব হয়েছেন। তাই এই প্রাক্তন কূটনীতিক বিদেশ সচিব হলে ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক আরও মজবুত হবে বলেই মত বিশেষজ্ঞদের।
পরবর্তী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে বসতে চলেছে জাক সুলিভান। বাইডেন যখন ভাইস প্রেসিডেন্ট ছিলেন, তখন জাতীয় নিরাপত্তা বিভাগে ছিলেন এই সুলিভান। আর রাষ্ট্রসঙ্ঘে আমেরিকার দূত হিসেবে লিন্ডা টমাস গ্রিনফিল্ডকে বেছে নিয়েছেন সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন।  

ছবি:‌ আভ্রিল

জনপ্রিয়

Back To Top