আজকাল ওয়েবডেস্ক:‌ ইজরায়েলের পার্লামেন্ট কী এবার ত্রিশঙ্কু হবে?‌ কারণ কঠিন পরিস্থিতিতে রয়েছে বেঞ্জামিন নেতানিয়াহুর ভাগ্য। বৃহস্পতিবার বেলা পর্যন্ত যে ফল পাওয়া গিয়েছে, তাতে বিরোধী ব্লু অ্যান্ড হোয়াইট দল বেঞ্জামিনের দল লিকুদ থেকে বেশ খানিকটা এগিয়ে রয়েছে। পরিস্থিতি যা তৈরি হয়েছে তাতে ত্রিশঙ্কুর পথে এগোচ্ছে ১২০ আসন বিশিষ্ট ইজরায়েলের পার্লামেন্ট কেন্যাসেট। 
কেন এমন পরিস্থিতি হতে পারে বলে মনে করা হচ্ছে?‌ জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৪,২১২,৩১০ ভোট গণনা হয়েছে। ভোটদাতারা প্রায় ৬৬ শতাংশ। এখন গণনা চলছে ইজরায়েলি সেনা জওয়ানদের ভোট। এইসব গণনা সমাপ্ত হলেই স্পষ্ট হয়ে যাবে, ইজরায়েল দক্ষিণপন্থী না বামপন্থী জোটের হাতে থাকবে। 
এদিকে প্রত্যেক বছরই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় অংশগ্রহণ করেন নেতানিয়াহু। কিন্তু এবার তিনি ক্ষমতায় থাকবেন কিনা তা নিয়ে সন্দেহ দানা বেঁধেছে। তাই নেতানিয়াহু বলেছেন, আন্তর্জাতিক ক্ষেত্রে তাঁর ক্ষমতায় থাকা প্রয়োজন ছিল। দেশের ভবিষ্যৎ নির্ধারণে আন্তর্জাতিক স্তরে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন তিনি। যদি তাঁর দল লিকুদ ক্ষমতায় না থাকে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হবে। 
উল্লেখ্য, গত এপ্রিলে তৈরি হয় ব্লু অ্যান্ড হোয়াইট দল। দলের প্রধান মুখ বেনি গনতজ টক্কর দিচ্ছেন দুঁদে রাজনীতিক তথা এক দশকের বেশি থাকা প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে। যদি লিকুদের সঙ্গে ব্লু অ্যান্ড হোয়াইটের জোট করে সরকার গঠন করে, তা হলে বেঞ্জামিনকে ইস্তফা দিতে হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

জনপ্রিয়

Back To Top