Earthquake: ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত অন্তত ‌১৬২, কেঁপে উঠল সলোমন দ্বীপপুঞ্জও

আজকাল ওয়েবডেস্ক:‌ ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬২।

এখনও ধ্বংসস্তূপে অনেকেই চাপা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে। মঙ্গলবার সকালে আবার ভয়াবহ ভূমিকম্পে কাঁপল সলোমন আইল্যান্ডস। সেখানে জারি হয়েছে সুনামি সতর্কতা। 
গতকাল প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশ। সর্বশেষ খবর, অন্তত ১৬২ জনের মৃত্যু হয়েছে। জখম ৭০০–রও বেশি। অসংখ্য বাড়ি ভেঙে পড়েছে। বেশ কিছু অঞ্চলে ধস নেমেছে। বিদ্যৎহীন বহু এলাকা। ক্ষতিগ্রস্ত হাসপাতালগুলি। স্থানীয় সময় সোমবার বিকেল ৪টে নাগাদ হওয়া ওই কম্পনের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৫.৬। কম্পনের উৎস ছিল রাজধানী জাকার্তা থেকে ৭৫ কিলোমিটার দূরে পশ্চিম জাভার সিয়ানজুরে। আমেরিকার জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, কম্পনের কেন্দ্র ছিল সিয়ানজুর অঞ্চলে মাটির ১০ কিলোমিটার গভীরে। এই অঞ্চলের চারটি স্কুল, ৫২টি বাড়ি ভেঙে পড়েছে। ভূমিকম্পের জেরে বিদ্যুৎ পরিষেবা ব্যাহত বহু জায়গায়। যোগাযোগও বিচ্ছিন্ন। পশ্চিম জাভার গভর্নর রিদওয়ান কামিল জানান, ভূমিকম্পে আশ্রয় হারিয়েছে অন্তত ১৩ হাজার মানুষ। তবে দেশটির বিপর্যয় মোকাবিলা বিভাগের মতে, ২ হাজার ২০০টি বাড়ি ভেঙে পড়েছে এবং ৫ হাজার ৩০০ জন আশ্রয়হীন। 
এদিকে, মঙ্গলবার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে সলোমন আইল্যান্ডস। প্রশান্ত মহাসাগরীয় দেশটির মালাঙ্গো অঞ্চলে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৩। তারপরই সুনামি সতর্কতা জারি করা হয়েছে। এই ঘটনায় এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

 

আরও পড়ুন:‌ বাহরিনে শুরু আরবের সর্ববৃহৎ গ‌‌য়না ও ঘড়ি প্রদর্শনী

আকর্ষণীয় খবর