Yoga: যোগা ইসলাম বিরোধী, মালদ্বীপে ভারত সরকারের ইভেন্ট ভেস্তে দিল একদল জনতা (দেখুন ভিডিও)

আজকাল ওয়েবডেস্ক: আজ বিশ্ব যোগা দিবস।

সেই উপলক্ষে মালদ্বীপের রাজধানী মালের স্টেডিয়ামে এক যোগা ইভেন্টের আয়োজন করেছিল ভারতীয় হাই কমিশন। কিন্তু তাতে ব্যাঘাত ঘটাতে ছুটে এল একদল মুসলিম। কারণ যোগা ইসলামের পরিপন্থী। ২০০৮ সালের সংবিধান অনুযায়ী মালদ্বীপ মুসলিম দেশ। সে দেশের বাসিন্দাদের অন্য কোনও ধর্মাচরণ নিষিদ্ধ। অন্য ধর্মাবলম্বী বিদেশিরা নিভৃতে নিজধর্ম পালন করতে পারবেন। 
ভারত সরকারের এই যোগা ইভেন্ট শুরু হওয়ার আগেই ব্যানার, প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদ জানিয়েছিল বিক্ষুব্ধরা। স্থানীয় সংবাদমাধ্যম ‘দ্য এডিশন’ বলছে, এক শ্রেণির মুসলিম বিশ্বাস করে যোগা আসলে সূর্যের উপাসনারই মতো। এটা হিন্দুদের এক ধর্মীয় অভ্যাস।


এক ঘণ্টার যোগা এবং ধ্যানের এই ইভেন্ট ইন্ডিয়ান কালচারাল সেন্টার। সহায়তায় কেন্দ্রীয় ক্রীড়া, যুব ও সমাজ ক্ষমতায়ন মন্ত্রক। এই অনুষ্ঠানে যাঁরা যোগ দিয়েছিলেন তাঁদের যোগা বন্ধ করতে হয়। প্রচুর সংখ্যক মুসলিম সম্প্রদায়ের মানুষ হাতে প্ল্যাকার্ড, ব্যানার হাতে স্টেডিয়ামে ঢুকে পড়েন। দিতে থাকেন স্লোগান। বাধ্য হয়ে ইভেন্ট বন্ধ করে দিতে হয় এবং আগত অংশগ্রহণকারীরা দ্রুত এলাকা থেকে বেরিয়ে যান। যোগায় যোগদানকারীদের কেউ কেউ বলছেন, বিক্ষুব্ধদের কেউ কেউ রীতিমতো হুমকি দিয়েছিল। মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মহম্মদ সোলি জানিয়েছেন, তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।         
 

আকর্ষণীয় খবর