আজকাল ওয়েবডেস্ক:‌ ব্রাজিলের আমাজনের জঙ্গলে ঘুরতে যাওয়ার স্বপ্ন অনেকে দেখেন। আবার তা দেখে নানা অজানা কথা লিখে রাখতে চায় মানুষ। কিন্তু সেই স্বাদের জঙ্গল ধীরে ধীরে শেষ হয়ে আসছে। অর্থাৎ জঙ্গল সাফ হয়ে যাচ্ছে। অর্থাৎ কয়েক দশকে এত বড় অরণ্য ধ্বংস আগে কখনও হয়নি বলেই ব্রাজিল সরকারের রিপোর্টে উঠে এসেছে। 
আর এই রিপোর্ট প্রকাশ্যে আসতেই রে রে করে উঠেছে পরিবেশবিদরা। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০০৮ সালের পর এত বড় অরণ্য বিনাশ আগে কখনও হয়নি। অর্থাৎ এক বছরে অরণ্য ধ্বংসের পরিমাণ বেড়েছে ২৯.‌৫ শতাংশ। আর মোট অরণ্য ধ্বংস হয়েছে ৯ হাজার ৭৬২ বর্গ কিলোমিটার। সব থেকে বেশি ধ্বংস হয়েছে ২০১৮ সালের আগস্ট থেকে ২০১৯ সালের জুলাই মাস পর্যন্ত। এই তথ্য দিয়েছে ন্যাশানাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ (‌আইএনপিই)‌। 
ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো’‌র সচিবালয় থেকে জানা গিয়েছে, এই অরণ্যের যে অংশ ধ্বংস হয়েছে সেখানে আর্থিক উন্নয়ন ঘটানো হবে। তবে অরণ্য বিনাশ তিনি পছন্দ করছেন না বলেও খবর। যদিও এই তথ্যের রিপোর্ট নিয়ে কোনও মন্তব্য করতে চাননি তিনি। বিশ্বের সবচেয়ে বড় এই অরণ্য কার্বন স্টোর বলা হয়। কারণ বিশ্ব উষ্ণায়ণ কমিয়ে আনে সর্ববৃহৎ অরণ্য আমাজন। ‌‌

জনপ্রিয়

Back To Top