Afghanistan Earthquake: ভয়াবহ ভূমিকম্পে অন্তত ১০০০ জন মৃত, দাবি আফগানিস্তানের তালিবান সরকারের

আজকাল ওয়েবডেস্ক:‌ বুধবার ভোরে ভূমিকম্প।

রিখটর স্কেলে মাত্রা ছিল ৬.‌১। আর তাতে আফগানিস্তানে মারা গেলেন প্রায় হাজার জন। দেশের তালিবান সরকারের বিপর্যয় মোকাবিলা দপ্তর জানিয়েছে দাবি করেছে, অন্তত ৯২০ জন মারা গিয়েছে। আহত ১,৫০০–র বেশি। 
সরকারি সংবাদ সংস্থা বখতার জানিয়েছে, খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে পাক সীমান্তের কাছে ভূমিকম্পের কেন্দ্র। কম্পন অনুভূত হয়েছে গোটা আফগানিস্তান সহ পাকিস্তান এবং ভারতের পশ্চিমাংশে। তেমনটাই জানিয়েছে মার্কিন জিওলজিকাল সার্ভে। দেশের স্বরাষ্ট্রমন্ত্রী সালাহুদ্দিন আয়ুবি জানিয়েছেন, সবথেকে বেশি মৃত্যু হয়েছে আফগানিস্তানের পূর্বে পাকতিকা প্রদেশে। সেখানে মৃত ২৫৫ জন। আহত ২০০। খোস্ত প্রদেশে মারা গিয়েছেন ২৫ জন। আহত ৯০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
সংবাদ সংস্থা বখতারের প্রধান আবদুল ওয়াহিদ রহমান জানিয়েছেন, পাকতিকায় ৯০টি বাড়ি ভেঙে গিয়েছে। ধ্বংসস্তূপ সরিয়ে উদ্ধারের চেষ্টা চলছে। মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা। হেলিকপ্টারে চেপে এসে উদ্ধারকাজ চালাচ্ছে সেনা। আফগানিস্তানে অর্থনৈতিক অবস্থা এমনিতেই খারাপ। তাই বাড়িগুলো ভঙ্গুর। এর মধ্যে ভূমিকম্প হলে সার সার দিয়ে বাড়ি ভেঙে পড়ে যায়। ফলে কম্পন যত না হয়, মৃত্যু হয় অনেক বেশি।
 

 

په #پکتیکا او #خوست ولایتونو کې بېګانۍ زلزله کې له ۸۰۰ زیاتو کسانو ته مرګ ژوبله اوښتې ده.
ځايي چارواکي وايي، زلزله ځپلو سیمو ته له مرکز او ګاونډیو ولایتونو څخه، امبولانسونه، روغتیا پالان او هلیکوپټرې رسېدلي چې ټپيان روغتونونو ته انتقال کړي. pic.twitter.com/hbeGiWMoAR

— Bakhtar News Agency (@BakhtarNA) June 22, 2022

আকর্ষণীয় খবর