Covid 19: করোনা ভাইরাসে বিশ্বে একদিনে আক্রান্ত প্রায় ৬ লক্ষ, মৃত্যু ৮০০-র বেশি! 

আজকাল ওয়েবডেস্ক: বিশ্বে করোনা ভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা ৫২ কোটি ৭২ লক্ষ ৩৩ ছাড়িয়েছে।

অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়াল ৬২ লক্ষ ৯৯ হাজার। পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮০০-র বেশি মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছে প্রায় ৬ লক্ষ।
ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য বলছে, এখন পর্যন্ত বিশ্বে করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ৪৯ কোটি ৭১ লক্ষের বেশি।
করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকা। মার্কিন মুলুকে করোনায় সংক্রমিত রোগীর সংখ্যা ৮ কোটি ৪৯ লক্ষ ৮৪ হাজার ৪৫৯ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ১০ লক্ষ ২৮ হাজার ৯০২ মানুষ।
ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের স্থান দ্বিতীয়। ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৪ কোটি ৩১ লক্ষ ৩৬ হাজার ৩৪০ জন। এদেশে করোনায় মারা গেছেন ৫ লক্ষ ২৪ হাজার ৩৪৮ জন।

 

আরও পড়ুন: চ্যাম্পিয়ন থেকে অবনমন, গোল্ডেন বুট জয়ী, সবই নির্ধারণ আজ ইপিএলের শেষ দিনে!


এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে উত্তর কোরিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ১৯ হাজার ৩০ জন এবং মারা গেছেন ১ জন। পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ২৪ লক্ষ ৬০ হাজার ৬৪০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৬৬ জন মারা গেছেন।
অন্যদিকে দৈনিক মৃত্যুর তালিকায় শীর্ষে উঠে এসেছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় এই দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০২ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৫ হাজার ৩৪ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮২ লক্ষ ৮৮ হাজার ৭৪০ জন এবং মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৭৮ হাজার ২৭০ জনের।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনও রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ওই বছরের ১১ জানুয়ারি।
২০২০ সালের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে। করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
২০২০ সালের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনও রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপিন্সে। ১১ ফেব্রুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগের নামকরণ করে 'কোভিড-১৯'।
২০২০ সালের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
 

আকর্ষণীয় খবর