আজকাল ওয়েবডেস্ক:‌ ফের হামলার লক্ষ্য ফরাসি ব্যঙ্গ কৌতুক পত্রিকা শার্লি এবদোর দপ্তর। শুক্রবার প্যারিসে পত্রিকার এক পুরনো দপ্তরের সামনে এলোপাতাড়ি ছুরি–হামলা চলল। জখম হলেন চার জন। তাঁদের মধ্যে দু’‌ জনের অবস্থা আশঙ্কাজনক। 
প্যারিস পুলিশ প্রথমে জানিয়েছিল, দুই অভিযুক্ত ফেরার। তাদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। পরে জানায়, এক জনকে হামলার পরেই আটক করা হয়েছে। প্রধানমন্ত্রা জাঁ কাস্তে জানিয়েছেন, ‘‌গুরুতর ঘটনা হয়েছে।’‌ নর্দান প্যারিসে যাওয়ার কথা ছিল তাঁর। সেই সূচি বাতিল করে ক্রাইসিস সেন্টারে উপস্থিত হন তিনি। সেখান থেকেই বলেন, ব্যঙ্গ পত্রিকার আগের একটি দপ্তরের সামনে হামলা হয়েছে। নিরাপত্তার কারণেই পত্রিকার এখনকার দপ্তরের ঠিকানা  গোপন রাখা হয়। 
২০১৫ সালের জানুয়ারিতে এ রকমই হামলা হয়েছিল প্যারিসে শার্লি এবদোর দপ্তরে। ওই হামলায় মারা গেছিলেন ১২ জন। তাঁদের মধ্যে ছিলেন অন্যতম সেরা কয়েক জন কার্টুনিস্ট। হামলার দায় স্বীকার করেছিল আল কায়দা। পরের দিন আরও এক মহিলা পুলিশ অফিসার মারা যান। ইহুদিদের সুপারমার্কেটে চার পণবন্দিকেও খুন করে বন্দুকবাজ। 
হামলাকারীরা নিজেদের খুন করে ঘটনাস্থলেই। তবে হামলায় সাহায্যের জন্য ১৪ জনকে অভিযুক্ত করা হয়। সেই ঘটনার বিচার শুরু হয়ে প্যারিসের আদালতে। বিচারের শুরু চিহ্নিত করতে পত্রিকা ফের ইসলাম ধর্মগুরু মহম্মদের একটি বিতর্কিত ব্যঙ্গচিত্র প্রকাশ করে। সেই নিয়ে ক্ষুব্ধ হয় গোটা দুনিয়ার মুসলিমরা। আল–কায়দা তখনই হুমকি দেয়, ২০১৫ সালের পুনরাবৃত্তি করবে। ফের খুন করবে পত্রিকার কর্মীদের। এদিনের ঘটনার সঙ্গে সেই হুমকির যোগ রয়েছে কিনা এখনও জানা যায়নি। 

জনপ্রিয়

Back To Top