Ukraine Crisis: ‌‌যুদ্ধ আসন্ন!‌ মার্কিন নাগরিকদের দ্রুত ইউক্রেন ছাড়তে বললেন বাইডেন 

আজকাল ওয়েবডেস্ক:‌ যুদ্ধ ঘনিয়ে এল?‌ এটা ঘটনা, ইউক্রেন নিয়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে উত্তেজনার পারদ চড়ছে।

এই পরিস্থিতিতে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের একটি বক্তব্য শোরগোল ফেলে দিয়েছে। বাইডেন বলেছেন, ‘ইউক্রেনে বসবাসকারী আমেরিকার নাগরিকদের অবিলম্বে ওই দেশ ছেড়ে চলে যাওয়া উচিত।’ বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট এনবিসি নিউজ–কে এক সাক্ষাৎকারে বলেছেন, আমেরিকানদের ইউক্রেন ছেড়ে বেরিয়ে আসা উচিত। তিনি বলেন ‘বিশ্বের বৃহত্তম সেনাবাহিনীর সঙ্গে মোকাবিলা করছি। এটা একেবারেই ভিন্ন পরিস্থিতি। যে কোনও মুহূর্তে যে কোনও দিকে যেতে পারে পরিস্থিতি। তাই ইউক্রেনে বসবাসকারী আমেরিকানদের সে দেশ ছেড়ে আসাই ভাল।’‌ তবে বাইডেন স্পষ্ট করেছেন, কোনওভাবেই ইউক্রেনে সেনা পাঠাবে না আমেরিকা। সেটা যদি রাশিয়ার আক্রমণের পর সে দেশে বসবাসকারী আমেরিকানদের উদ্ধারের জন্যও দরকার হয়, তাও নয়। আমেরিকার প্রেসিডেন্টের কথায় ‘যদি আমেরিকা ও রুশ সেনা একে অপরকে গুলি ছুঁড়তে শুরু করে, তবে আমরা এক ভিন্ন পৃথিবী দেখব।’ আরও এক বিশ্বযুদ্ধের ইঙ্গিত দিলেন বাইডেন?‌ এটা স্পষ্ট, প্রথমে আলোচনার মাধ্যমে দুই পক্ষ এই পরিস্থিতি মিটিয়ে ফেলার কথা বললেও রুশ সেনা বাহিনী এখনও পিছু না হঠায় হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। অন্যদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন জানাচ্ছেন, ইউক্রেন আক্রমণের কোনও পরিকল্পনা তাঁদের নেই। বাইডেন আবার হুঁশিয়ারির সুরে বলেছেন, তিনি আশা করছেন, পুটিন হয়ত এতটাও বোকামি করবেন না। 

আরও পড়ুন:‌ ‘‌‌সময় এলেই শুনানি হবে, ন্যাশনাল ইস্যু বানাবেন না’‌, হিজাব বিতর্কে জরুরি শুনানির আবেদন খারিজ করল শীর্ষ আদালত 


এদিকে, ইউক্রেনের বিপদ নিয়েই কোয়াড বৈঠকে বসছে ভারত, অস্ট্রেলিয়া, জাপান, আমেরিকা। তার আগে চার দেশের বিদেশমন্ত্রীরা নিজেদের মধ্যে বৈঠক সেরে নিয়েছেন। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে ইউক্রেন সমস্যা নিয়ে মার্কিন বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন পরামর্শ সেরে নিয়েছেন বলেই জানা গেছে। 

আকর্ষণীয় খবর