আজকাল ওয়েবডেস্ক: ‌মানুষের প্রিয় বন্ধু অবশ্যই কুকুর এবং আমাদের উচিত তাদের প্রাপ্য ভালোবাসা দেওয়া। যদিও এখনও অনেক জায়গাতেই কুকুরদের প্রতি অন্যায়–অত্যাচার করা হয়। তাদের নির্মমভাবে হত্যা করা হয়।  কিন্তু নিউইয়র্কের একটি সংগ্রহশালা যার পুরোটাই উৎসর্গ করা এই পোষ্যদেরকে।

 
ম্যানহানটনের আমেরিকান কেনেল ক্লাবের সংগ্রহশালাটি প্রতি শুক্রবার করে কুকুরদের প্রদর্শনশালা হিসাবে দর্শকের জন্য খোলা হয়। এখানে বিভিন্ন প্রজাতির কুকুরের চিত্র এবং তাদের ভিন্ন ধরনের মেজাজকে তুলে ধরা হয়েছে। এই সংগ্রহশালায় রয়েছে ১৯৮৮ সালে মৃত ফক্স টেরিয়ার জাতের কুকুরের কঙ্কাল।

যার নাম ‘‌বেলগ্রেজ জো’‌। বেশ কিছু কুকুরকে এখানে চিত্রের মাধ্যমে তুলে ধরা হয়েছে। এই সংগ্রহশালার আধিকারিক অ্যালান ফউসেল বলেন, ‘দর্শকরা যেভাবে কুকুরগুলির দিকে তাকিয়ে সমালোচনা করেন যেন মনে হয় কোনও শিল্পীর আধুনিক চিত্রের সমালোচনা করছেন। চিত্রগুলিতে কুকুরগুলি খুবই জীবন্ত।

’‌ তিনি জানান, প্রত্যেক শুক্রবার কুকুরদের ছবি, মূর্তি, শো–পিস সহ বিভিন্ন জিনিস দেখার জন্য দর্শকরা এখানে ভিড় জমান। তাঁরা নিজেদের বাড়ির জন্য কিনে নিয়ে যান এই সব ছবি, ব্যাগ সহ অন্য অনেক জিনিস। বড়দের পাশাপাশি শিশুরাও বিভিন্ন প্রজাতির কুকুরদের বিষয়ে জানতে আগ্রহ দেখায়। এখানে বিভিন্ন সময়ের শিল্পপতি–রাজাদের কাছে কী ধরনের কুকুর থাকত তাও দেখানো হয়েছে। ‌     

জনপ্রিয়

Back To Top