Rifles For Children: ‌ছোটদের জন্য আসল রাইফেল বাজারে আনল মার্কিন অস্ত্র নির্মাণ সংস্থা

আজকাল ওয়েবডেস্ক:‌ বাচ্চাদের জন্য সেমি–অটোম্যাটিক আগ্নেয়াস্ত্র বাজারে এনে শোরগোল ফেলল আমেরিকার এক অস্ত্র নির্মাণ সংস্থা।

যে রাইফেল দিয়ে দেশে একাধিক হত্যাকাণ্ড ঘটেছে, সেই এ–আর–১৫ মডেলের আগ্নেয়াস্ত্রের আদলে এই রাইফেল আনা হয়েছে ছোটদের শ্যুটিং শেখানোর জন্য! ডব্লুইই নামে ওই অস্ত্র তৈরির সংস্থার প্রচারে বলা হচ্ছে, নিরাপদে শিশুদের শ্যুটিং খেলার সঙ্গে পরিচয় করিয়ে দিতে পারবেন বড়রা। বিজ্ঞাপনের ট্যাগ লাইন, ‘দেখায়, ছোঁয়ায় এবং কাজে ঠিক মা–বাবার বন্দুকের মতো।’ 
ছোটদের জন্য তৈরি রাইফেলটির মডেল নাম ‘জেআর–১৫’। ৩১ ইঞ্চি লম্বা এই রাইফেলের ওজন প্রায় এক কিলোগ্রাম। ছোটদের ‘খেলনা’ বন্দুকে রাখা যাবে পাঁচ থেকে ১০ রাউন্ড ক্যালিবার বুলেট। দাম রাখা হয়েছে মোটামুটি ২৯ হাজার টাকা। যে রাইফেলের আদলে এই আগ্নেয়াস্ত্রটি তৈরি, সেই এআর–১৫ মডেল দিয়ে একাধিক হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে আমেরিকায়। ২০১২ সালে নিউটাউনের স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলে এআর–১৫ রাইফেল দিয়ে ২০ শিশু–সহ ২৬ জনকে হত্যা করে এক আততায়ী। ২০১৭ সালে লাস ভেগাসে ৫৮ জন নিহত হন এই আগ্নেয়াস্ত্রের গুলিতে। ২০১৮ সালের পার্কল্যান্ড হাই স্কুলে গুলি চালনার ঘটনায় মারা যান ১৭ জন। সেখানেও ব্যবহৃত হয়েছিল এই আগ্নেয়াস্ত্রই।
এটা ঘটনা আমেরিকার সংবিধানে অস্ত্রের মালিকানার অধিকার স্বীকৃত। আর এই আইনের সুবিধা নিয়ে ঘটেছে বহু খুনের ঘটনা। তাই এই রাইফেল বাজারে আসতেই শুরু হয়েছে তীব্র বিতর্ক। 

আরও পড়ুন:‌ প্রাক্তন সেবি কর্তা চিত্রাকে নিয়ে সমুদ্রস্নানে যেতে চান!‌ কেন এরকম প্রস্তাব দিয়েছিলেন হিমালয়ের সাধু?‌ 


 

আকর্ষণীয় খবর