আজকাল ওয়েবডেস্কঃ বিশ্বে আরও ভয়াবহ রূপ নিচ্ছে নোভেল করোনা ভাইরাস। চীনের পর ইতালি-আমেরিকায় বাড়ছে আক্রান্তের সংখ্যা।  আক্রান্ত ভারতও। ইতিমধ্যে গোটা দেশে ২১ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। এই পরিস্থিতিতে আশার বাণী শোনালেন নোবেলজয়ী বিজ্ঞানী মাইকেল লেভিট। একটি মার্কিন সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানালেন, খুব দ্রুতই বিশ্ব থেকে বিদায় নেবে করোনা। কমবে ভয়াবহ এই ভাইরাসের প্রকোপ।
২০১৩ সালে রসায়নে নোবেলপ্রাপ্ত লেভিট দীর্ঘদিন ধরেই করোনা ভাইরাসের প্রকোপ নিয়ে পর্যালোচনা করছেন। ফেব্রুয়ারি মাসের শুরুতে তিনিই প্রথম জানিয়েছিলেন, করোনার দাপটে চীনে কমপক্ষে ৮০ হাজার মানুষ আক্রান্ত হবেন। মারা যাবেন ৩২৫০ জন। দেখা যায়, শেষপর্যন্ত চীনে আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ২৯৮ জন। মারা গিয়েছেন ৩২৪৫ জন। এবার সেই বিজ্ঞানীই জানালেন, দ্রুত করোনার প্রকোপ থেকে মুক্তি পাবে গোটা বিশ্ব। তবে চীন, ইতালির মতোই আমেরিকাতেও দেখা যেতে পারে মৃত্যুমিছিল। কিন্তু তারপরই ধীরে ধীরে কমতে থাকবে নতুন করে আক্রান্তের সংখ্যা। কমবে মৃতের সংখ্যাও। আর এজন্য প্রমাণ হিসেবে চীনের বর্তমান পরিস্থিতির কথাও তুলে ধরেছেন।
করোনার প্রকোপ কমাতে কিছু উপায়ও বাতলেছেন তিনি। লেভিট বলেছেন, যে সব জায়গায় সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থা করা রয়েছে সেখানে করোনাভাইরাস বড়ো কোনো সমস্যার সৃষ্টি করবে না। লেভিট বলেন, “আমাদের এখন দরকার আতঙ্ক কমানো। আমরা ভালোর দিকে এগোচ্ছি।” ৭৮টি দেশের তথ্য বিশ্লেষণ করে তিনি বলেছেন, অবস্থা এখনও গোলমেলে কিন্তু ধীরে ধীরে এই পরিস্থিতির উন্নতি হবে। পাশাপাশি তিনি আরও বলেছেন, সংবাদমাধ্যমের দেওয়া তথ্যেও অনেক সময় অযথা আতঙ্ক ছড়াচ্ছে। আর তাই অযথা আতঙ্কিত হতেও বারণ করেছেন তিনি।

জনপ্রিয়

Back To Top