আজকাল ওয়েবডেস্ক:‌ কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের বিষয়টি কিছুতেই মেনে নিতে পারছে না পাকিস্তান। তাই বিভিন্ন দেশে গিয়ে পাশে থাকার আর্জি জানিয়েছে তারা। কিন্তু তাতেও বিশেষ সুবিধা হয়নি। অবশেষে তারা চিঠি দিয়ে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে দরবার করল। যার ফলে শুক্রবার রাষ্ট্রপুঞ্জ বিষয়টি নিয়ে আলোচনা করবে বলে সূত্রের খবর। পাকিস্তানকে সরাসরি সাহায্য করতে না চাইলেও একেবারে কাছ–ছাড়া করতে চায়নি চীন। তাই চীন পেছন থেকে কলকাঠি নাড়ছে। 
এই পরিস্থিতিতে নিরাপত্তা পরিষদের সদস্য হিসাবে বিষয়টি নিয়ে চীনের সঙ্গে ‘‌ক্লোজড কনসালটেশন’‌ বা একান্ত আলোচনা করতে চায় রাষ্ট্রপুঞ্জ। সেখানে কী আলোচনা হল তা গোপন রাখা হবে। তবে এখানে চীন ঘনিষ্ঠ বন্ধু পাকিস্তানের হয়ে সওয়াল করতে পারে বলে মনে করা হচ্ছে। কয়েকদিন আগেই চীনে গিয়ে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেখানে ভারতের পক্ষ থেকে দাবি করা হয়েছিল বিষয়টি অভ্যন্তরীন। তাই কারও নাক গলানো পছন্দ করছে না নয়াদিল্লি। 
ভারত–পাকিস্তানের মধ্যে চলা এই দ্বৈরত সম্পর্কে জানতেই চীনকে বৈঠকে ডাকা হয়েছে। ভারতীয় সময় সন্ধ্যে সাড়ে ৭টায় এই বৈঠক হবে বলে খবর। পাকিস্তানের পক্ষ থেকে বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এই আলোচনা করার আর্জি জানিয়েছিলেন। এখন দেখার এই বৈঠক থেকে কোন বিষয়টি বেরিয়ে আসে। 

জনপ্রিয়

Back To Top