Monkeypox: দ্রুত ছড়াচ্ছে ভাইরাস, করোনার মতোই মাঙ্কিপক্সের জেরে ফের তৈরি হবে অতিমারি?

আজকাল ওয়েবডেস্ক: করোনা অতিমারির পরিসমাপ্তি ঘটার আগেই কি মাঙ্কিপক্সের জেরে নতুন অতিমারির সম্মুখীন হবে গোটা বিশ্ব? প্রশ্ন বিশ্ববাসীর মনে।

কারণ দ্রুত গতিতে ছড়াচ্ছে মাঙ্কিপক্স ভাইরাস। গত ৭ মে লন্ডনে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির খোঁজ পাওয়া গিয়েছিল। ১৩ মে থেকে গোটা বিশ্বের ১২ টি দেশে ছড়িয়ে পড়ে মাঙ্কিপক্সের ভাইরাস। বিশ্বজুড়ে বর্তমানে ১০০ জনের উপর আক্রান্ত এই ভাইরাসে। যা ঘিরে ইতিমধ্যেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন উদ্বেগ প্রকাশ করেছেন। 

অন্যদিকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা মাঙ্কিপক্স নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করছেন না। তাঁদের মতো মাঙ্কিপক্সের জেরে করোনা অতিমারির মতো কোনও অতিমারি তৈরি হবে না। মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের চিফ কোয়ালিটি অফিসার ও ভাইস প্রেসিডেন্ট চিকিৎসক ফাহিম ইউনুসের বক্তব্য, মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়লেও, সেটা উদ্বেগজনক হলেও, করোনা অতিমারির মতো পরিস্থিতি তৈরির সম্ভাবনা একেবারে নেই। মাঙ্কিপক্স মারণরোগ নয়। আর করোনাভাইরাসের মতো এতটা সংক্রামক নয়। এর টিকাও বাজারে রয়েছে। স্মলপক্সের টিকা দিয়েই মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তিকে সুস্থ করে তোলা যায়। তাছাড়াও এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা চার সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে উঠছেন। তাই অতি দুশ্চিন্তার কোনও কারণ নেই। 

প্রসঙ্গত, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইটালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, ব্রিটেন, আমেরিকা, ইজরায়েল, সুইৎজারল্যান্ড, অস্ট্রিয়াতে মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলেছে। ইজরায়েলের পক্ষ থেকে জানানো হয়েছে, সে দেশে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের হদিশ মিলেছে। ওই ব্যক্তি বিদেশ থেকে ইজরায়েলে ফিরেছেন। ওই ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। ইজরায়েলের মতো সুইৎজারল্যান্ড ও অস্ট্রিয়াতেও মাঙ্কিপক্সের সন্ধান পাওয়া গিয়েছে। 

আকর্ষণীয় খবর