করোনার ভ্যাকসিন নেওয়ার আগে কখনই প্যারাসিটামল বা পেইনকিলার খাবেন না, সতর্ক করল WHO

আজকাল ওয়েবডেস্ক: দেশ তথা বিশ্বজুড়ে শুরু হয়েছে করোনার ভ্যাকসিনেশন। ভ্যাকসিন নেওয়ার পরেই বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় যেমন- জ্বর, মাথা ব্যথা, গা-হাত-পা ব্যথা, সর্দি-কাশির মতো ইত্যাদি উপসর্গ। আর তা থেকেই বাঁচতে আমরা পেইনকিলার এবং প্যারাসিটামল খেয়ে থাকি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভ্যাক্সিনেশনের পর পার্শ্ব-প্রতিক্রিয়া থেকে রক্ষা পেতে প্যারাসিটামল বা পেইনকিলার জাতীয় ওষুধ খাওয়া যেতে পারে। কিন্তু ভ্যাকসিনেশনের আগে পেইনকিলার নিতে না করা হচ্ছে। তাদের তরফে জানানো হয়েছে, সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু পোস্ট ভাইরাল হয়েছে। যেখানে ভ্যাকসিন নেওয়ার আগে পার্শ্ব-প্রতিক্রিয়া থেকে বাঁচতে পেইনকিলার খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। কিন্তু এইসব অসত্য।

এক মুখপাত্র বলেছেন, পার্শ্ব প্রতিক্রিয়া থেকে বাঁচতে ভ্যাকসিন নেওয়ার আগে প্যারাসিটামল নিতে কখনই বলা হচ্ছে না। কিন্তু ভ্যাকসিনেশনের পর মাথা ব্যাথা, জ্বর, পেশি যন্ত্রণা থেকে বাঁচতে পেইনকিলার বা প্যারাসিটামল নেওয়া যেতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে ভ্যাকসিন নেওয়ার পর এ সকল উপসর্গ স্বাভাবিক। এমনকি বলা হচ্ছে, যদি আপনি আগে থেকেই কোনও ওষুধ খান তাহলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত। এমনকি অনেকেই অ্যান্টিহিস্টামিন খেতে বলছেন অ্যালার্জি প্রতিরোধ করতে। তবে এটি প্রতিক্রিয়া হ্রাস করতে পারলেও অ্যালার্জির প্রতিরোধ ক্ষমতা এর নেই। সেই সঙ্গে ভ্যাকসিন এর আগে পেইনকিলার বা এই সমস্ত ওষুধ নিলে সেকশন এর কার্যকরিতা অনেক ক্ষেত্রে কমে যেতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।