Pandemic: করোনার আরও ভয়ঙ্কর ও সংক্রামক স্ট্রেন ছড়িয়ে পড়ার এটাই আদর্শ সময়: হু

আজকাল ওয়েবডেস্ক: অতিমারির তৃতীয় বর্ষেও নতুন করে করোনা ত্রাস সৃষ্টি করেছে।

সকলের মনেই একটা প্রশ্ন, কবে পরিসমাপ্তি ঘটবে এই অতিমারি আবহের? করোনার তৃতীয় ঢেউয়ের জন্য দায়ী ওমিক্রন অতি সংক্রামক হলেও, গুরুতর অসুস্থতার হার কম। তাই সংক্রমণ খানিকটা নিয়ন্ত্রণে আসতেই বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। মাস্কের ব্যবহারও কমতে দেখা যাচ্ছে। কিন্তু এই কারণেই জটিলতর পরিস্থিতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনার আরও ভয়ঙ্কর স্ট্রেন ছড়িয়ে পড়ার জন্য এটাই নাকি আদর্শ সময়! 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়াসুস সম্প্রতি একটি লাইভ সেশনে বলেন, 'করোনার আরও ভয়ঙ্কর ও সংক্রামক স্ট্রেন ছড়িয়ে পড়ার এটাই সবচেয়ে আদর্শ সময়। দুই বছর আগে করোনা নিয়ে যখন প্রথম আলোচনা করেছিলাম, তখন অনেকেই কল্পনা করতে পারেননি অতিমারির তৃতীয় বর্ষে সকলে পা দেবেন। কিন্তু তৃতীয় ঢেউ আছড়ে পড়ার পরেও বলতে হচ্ছে, করোনার নতুন নতুন স্ট্রেনের সংক্রমণ ছড়ানোর এটাই আসল সময়।' 
উল্লেখ্য, করোনার আরও একটি নতুন স্ট্রেন নিয়ে আগেই সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওমিক্রনের উপপ্রজাতি বিএ.২ ইতিমধ্যেই বিশ্বের ৫৭টি দেশে ছড়িয়ে পড়েছে। ইউরোপের কয়েকটি দেশে ফের লাফিয়ে বাড়ছে সংক্রমণ। ফলে করোনার বিদায়ঘণ্টা এখনও বাজানি, সেটা স্পষ্ট। যেভাবে নতুন স্ট্রেন ছড়িয়ে পড়ছে, তাতে চতুর্থ ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। তাই কোভিডবিধি শিথিল করা নিয়েও সতর্ক করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

আরও পড়ুন: হাওড়ায় পুলিশের পোশাকে ঘরে ঢুকে এক যুবককে খুন, আমতায় চাঞ্চল‍্য 

আকর্ষণীয় খবর