WHO: ওমিক্রনের নয়া প্রজাতি অতি-সংক্রামক, ছড়িয়ে পড়েছে ৫৭টি দেশে, সতর্কবার্তা হু-র

আজকাল ওয়েবডেস্ক: দক্ষিণ আফ্রিকায় প্রথম খোঁজ মেলা করোনার নয়া স্ট্রেন ওমিক্রন দশ সপ্তাহের মধ্যেই হু হু করে ছড়িয়ে পড়েছিল গোটা বিশ্বে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনা আক্রান্তদের ৯৩ শতাংশই ওমিক্রনে সংক্রমিত। করোনার ভয়ঙ্কর প্রজাতি ডেল্টাকে সরিয়ে ডমিন্যান্ট ভ্যারিয়েন্ট হয়ে উঠেছে ওমিক্রন। জানুয়ারির শুরু থেকেই লাফিয়ে সংক্রমণ বাড়লেও, বর্তমান পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। এর মাঝেই নয়া আশঙ্কার খবর শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার একটি বৈঠকের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি সূত্র জানাচ্ছে, ওমিক্রনের তুলনায় এর উপ-প্রজাতি আরও সংক্রামক। যা আরটিপিসিআর পরীক্ষাতেও ধরা পড়বে না!
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বিএ.১, বিএ.১.১, বিএ.২, বিএ.৩ ওমিক্রনের এই চারটি উপ-প্রজাতির হদিশ পাওয়া গিয়েছে। ওমিক্রনে আক্রান্তদের মধ্যে ৯৪ শতাংশরই শরীরে বিএ.১-এর খোঁজ পাওয়া গিয়েছে। তবে এর তুলনায় আরও বেশি শক্তিশালী ও সংক্রামক বিএ.২। এই উপ-প্রজাতিতে আক্রান্তদের সংখ্যা ইউরোপ ও এশিয়ায় ঝড়ের গতিতে বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে ঘোষণা করা হল, জিনোম সিকোয়েন্সিং পরীক্ষার পর জানা যাচ্ছে বিশ্বের ৫৭টি দেশে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে ওমিক্রনের এই অতি-সংক্রামক উপপ্রজাতি। ৩০ বার জিনের গঠন বদলে ফেলেছে এই ভ্যারিয়েন্ট। ব্রিটেন, ভারত, ডেনমার্ক, সুইডেন, নরওয়েতে যে হারে এর সংক্রমণ বাড়ছে, তা ঘিরে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে আরও জানানো হচ্ছে, 'যে কোনও দেশের পক্ষে করোনার বিরুদ্ধে জয় ঘোষণার সময় আসেনি। ওমিক্রন বিপজ্জনক। ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্টও ধীরে ধীরে বিপজ্জনক হয়ে উঠছে। হু বর্তমানে চারটি উপপ্রজাতির উপর নজর রাখছে।' দেখা গিয়েছে ওমিক্রনের বিএ.২ ভ্যারিয়েন্টে আক্রান্ত কমপক্ষে ৩৯ শতাংশ মানুষ অন্যদের মধ্যে ছড়াচ্ছে। যা ঘিরে নতুন করে আশঙ্কা প্রকাশ করলেন বিশেষজ্ঞরা।
আরও পড়ুন: স্বস্তি! দেশে নিম্নমুখী কোভিড গ্রাফ, আরও কমল দৈনিক আক্রান্ত ও সংক্রমণের হার

আকর্ষণীয় খবর