একই মাস্ক বেশিদিন পরছেন? ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ নিজেই ডেকে আনছেন  

আজকাল ওয়েবডেস্ক: করোনায় এমনিতেই কাহিল দেশ, গোদের ওপর বিষফোঁড়ার মতো এসে জুটেছে ব্ল্যাক ফাঙ্গাস। সবার টিকাকরণ হতে এখনও অনেক দেরি, তাই আপাতত মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহার এবং শারীরিক দূরত্ববিধি বজায় রাখাই প্রধান তিন কর্তব্য। কিন্তু এখানেও থেকে যাচ্ছে বিপদ! বিপদের আগমন ঘটছে মাস্ক থেকে। চিকিৎসকরা বলছেন, দুই থেকে তিন সপ্তাহের বেশি পুরনো মাস্ক ব্যবহার ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ বাড়াচ্ছে। 
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সহ একাধিক চিকিৎসক জানিয়েছেন, অপরিচ্ছন্ন এবং আর্দ্র পরিবেশে জন্মায় এই মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস। একই মাস্ক বেশিদিন ব্যবহার করলে তাতেও জন্ম নিতে পারে এই মারণ ছত্রাক। তাই পুনর্ব্যবহারযোগ্য হলে তা কেচে পরিষ্কার করতে হবে, আর ‘ইউজ অ্যান্ড থ্রো’ মাস্ক হলে দু’ সপ্তাহের পরেই বদলে ফেলতে নির্দেশ দিচ্ছেন চিকিৎসকরা। 
এইমস এবং অন্যান্য চিকিৎসা কেন্দ্রের বিশেষজ্ঞেরা বলছেন, একই মাস্ক বেশিদিন ব্যবহার করলে তাতে ঘাম জমে নোংরা অস্বাস্থ্যকর হয়ে যায়। সেই মাস্ক পরলে তো বটেই এমন সেই মাস্ক ঘরে রাখা থাকলে তা থেকেও সংক্রমণ ছড়াতে পারে। চিকিৎসকরা সাবধান করছেন যে, বিন্দুমাত্র উপসর্গ দেখা দিলেই সঙ্গে সঙ্গে চিকিৎসা করান। চোখ লাল হওয়া, চোয়ালে ব্যথা, জ্বর, নাক থেকে কালো তরল নির্গত হওয়া, মাথা যন্ত্রণা, সর্দি, কাশি ইত্যাদি সবই হতে পারে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের লক্ষণ।