Omicron: টিকা নেননি অথচ ওমিক্রনে আক্রান্ত! গুরুতর উপসর্গ দেখা দিতে পারে

আজকাল ওয়েবডেস্ক: ওমিক্রন-ঢেউ আছড়ে পড়তেই ফের উথাল-পাথাল সময়ের মধ্যে দিয়ে পার করছেন সাধারণ মানুষ।

অতিমারিকালে করোনা আক্রান্ত হয়েও ফের তৃতীয় ঢেউয়ে কোভিড পজিটিভ হয়েছেন এমন মানুষ অজস্র। অন্যদিকে টিকা নিয়েও আক্রান্ত হয়েছেন অনেকে। এখন অনেকেরই মনে প্রশ্ন, তাহলে টিকার ডোজ কি কোনও কাজেই লাগল না! টিকার দুটি ডোজ নিয়েও করোনা থেকে সুরক্ষিত নন কেউ!
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, টিকা অবশ্যই সুরক্ষা দিচ্ছে। ওমিক্রনে মৃত্যুর হার এবং অসুস্থতার হার তার সবচেয়ে বড় প্রমাণ। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, করোনার তৃতীয় ঢেউয়ের সময় টিকা নেওয়া এবং সম্পূর্ণ টিকাহীন ব্যক্তিদের শরীরে উপসর্গ ভিন্ন ভিন্ন। করোনা আক্রান্ত হয়ে টিকা নেওয়া ব্যক্তিদের ক্ষেত্রে উপসর্গ স্থায়ী হচ্ছে এক থেকে দুই দিন। অন্যদিকে টিকা না নেওয়া ব্যক্তিদের উপসর্গ থাকছে পাঁচ থেকে ছয় দিন পর্যন্ত। ওমিক্রনে আক্রান্ত হলে অনেকেই আবার সম্পূর্ণ উপসর্গহীন। এর পিছনেও দায়ী টিকার ডোজ।
ওমিক্রনে আক্রান্তদের যে যে উপসর্গগুলো প্রধানত দেখা যায়, সেগুলো হল, জ্বর, অসহ্য গায়ে ব্যথা, মাথা যন্ত্রণা, নাক থেকে জল গড়ানো, খিদে না পাওয়া, বমি বমি ভাব, সর্দিকাশি। বিজ্ঞানীরা জানাচ্ছেন, টিকা নেওয়া সত্ত্বেও যাঁরা করোনা আক্রান্ত, তাঁদের জ্বর, গায়ে ব্যথা, সর্দিকাশির মতো উপসর্গ দেখা দেবে। অন্যদিকে টিকা নেননি এমন ব্যক্তিদের ক্ষেত্রে সমস্ত উপসর্গের পাশাপাশি শ্বাসকষ্টের মতো গুরুতর সমস্যা দেখা দিতে পারে। যা থেকে হাসপাতালে ভর্তি এবং প্রাণ হারানোর সম্ভাবনা থেকে যায়।
আরও পড়ুন: ফের বাজল ঘণ্টা, কোভিড বিধি মেনেই রাজ্যে খুলল স্কুল-‌কলেজ, খুশি পড়ুয়ারা

আকর্ষণীয় খবর