অক্সিমিটার নয়, মোবাইলেই মাপা যাবে অক্সিজেন লেভেল, মোবাইল অ্যাপ বানালেন তিন বাঙালি যুবক

আজকাল ওয়েবডেস্ক: করোনাকালে অক্সিমিটারের চাহিদা বেড়েছে। বিশেষ করে করোনার এই দ্বিতীয় ঢেউয়ে এই জিনিসটির চল আরও বেড়ে গিয়েছে। যার ফলে বেড়েছে চাহিদাও। আর অক্সিমিটারের এই বিপুল চাহিদার ফলে এর বিকল্প ব্যবস্থা করল কলকাতার একটি স্টার্টআপ কোম্পানি। 

অক্সিমিটার নয়, মোবাইল ক্যামেরার ফ্ল্যাশের উপরে আঙুল চেপে রাখলেই ৪০ সেকেন্ডের মধ্যেই জানা যাবে শরীরে অক্সিজেনের মাত্রা, হার্ট রেট ও শ্বাসের গতি। স্মার্টফোন দিয়েই অক্সিমিটারের কাজ করে ফেলার প্রযুক্তি তৈরি করলেন অভিষেক সেনগুপ্ত, মনসিজ সেনগুপ্ত ও শুভব্রত পাল নামে এই তিন যুবক। উল্লেখ্য এই অ্যাপটি ইতিমধ্যেই সরকারি ছাড়পত্র পেয়ে গিয়েছে। অ্যাপটির নাম ‘কেয়ারপ্লিক্স ভাইটালস’। অক্সিমিটার সাধারণত ‘ফোটোপ্লেসিথমোগ্রাফি’ বা  পিপিজি প্রযুক্তির সাহায্যে কাজ করে।‌ এই পদ্ধতিতে আঙুলের ভিতর দিয়ে আলো যায়। সেই আলোর প্রতিফলনের ফলেই রক্তে অক্সিজেনের মাত্রা ও পালসের গতি পাওয়া যায়। এই অ্যাপটিও কাজ করে একই পদ্ধতিতে। আলোর জন্য এক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে মোবাইলের ফ্ল্যাশ। 

গত দু’মাসে এসএসকেএম হাসপাতালে ১২০০ বেশি রোগীর উপরে এই অ্যাপের ট্রায়াল হয়েছে। ১৮ থেকে ৮৫ বছর বয়সী রোগীরা সেই ট্রায়ালে অংশ নিয়েছিলেন। দেখা গিয়েছে, অক্সিজেন ও পালস রেট মাপতে যথাক্রমে প্রায় ৯৮ ও ৯৬ শতাংশ নিখুঁত  এটি।

অ্যাপের এই নির্মাতারা স্বাস্থ্য প্রযুক্তির কাজের সঙ্গে যুক্ত। শুভব্রত পাল এবিষয়ে জানান, করোনা পরিস্থিতি খারাপ হতে থাকার সঙ্গে সঙ্গে বাজারে অক্সিমিটারের তীব্র চাহিদা তৈরি হয়েছে। যার ফলে পাল্লা দিয়ে বেড়েছে দাম। এমত অবস্থায় এই একটি অ্যাপ অত্যন্ত প্রয়োজনীয়‌। তিনি বলেন, এখষ অধিকাংশ মানুষের হাতেই স্মার্টফোন থাকে। সেই ফোনে শুধু এই অ্যাপটি ইনস্টল করতে হবে। অন্য কোনও যন্ত্র ছাড়াই মাপা যাবে অক্সিজেন ও পালস রেট। এটি প্লে-স্টোরে পাওয়া যাচ্ছে।