‌আজকাল ওয়েবডেস্ক:‌ ইংরাজি এবং হিন্দির পাশাপাশি আঞ্চলিক ভাষাতেও অভিন্ন প্রশ্নপত্রে মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষা (‌এনইইটি)‌ নিতে সিবিএসই–কে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এ বছর এনইইটি–র পরীক্ষায় আটটি আঞ্চলিক ভাষার প্রশ্নপত্র আর হিন্দি এবং ইংরাজির প্রশ্ন ছিল আলাদা। অভিযোগ, আঞ্চলিক ভাষাগুলোর প্রশ্ন ছিল কঠিন। তা নিয়ে নানা মহলে অসন্তোষ দেখা দেয়। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট সিবিএসই–র কাছে হলফনামা চেয়ে জানতে চেয়েছে আগামী বছর কী ব্যবস্থা নেওয়া হচ্ছে। 
৭ মে ২০১৭ সালের মেডিক্যালে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা এনইইটি নেয় সিবিএসই। গুজরাটি, তামিল, বাংলা ভাষায় পরীক্ষার্থীরা অভিযোগ করেন হিন্দি এবং ইংরাজির থেকে তাঁদের প্রশ্ন কঠিন হয়েছে। এই নিয়ে গত মাসে একদল ছাত্র প্রশ্নপত্র কঠিন হয়েছে জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেন। সিবিএসই অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে। 
এই মামলায় আগের শুনানিতে সিবিএসই–র কাছে সুপ্রিম কোর্ট আঞ্চলিক ভাষায় যে সমস্ত ছাত্রছাত্রী পরীক্ষায় সফল হয়েছিল তাদের সম্পর্কে তথ্য চায়। সিবিএসই জানিয়েছে, ১ লক্ষ ১৫২ জন পরীক্ষায় বসে। ৩০ হাজার ৮১৭ জন কোয়ালিফাই করে। তবে মাত্র একজনের স্কোর ছিল ৬০০–র উপরে। ৫০১ থেকে ৬০০–র মধ্যে ছিল ৮৪ জন। এই তথ্য যে নতুন কিছু নয়, তা জানাতে ২০১৩ সালের পরীক্ষার ফলাফল তুলে দেওয়া হয়। জানানো হয়েছে, সেবার আঞ্চলিক ভাষায় ২১ হাজার ৭৭৮ জন পরীক্ষায় বসে। ৫০১ থেকে ৬০০–র মধ্যে ছিলেন মাত্র এক জন। 

জনপ্রিয়

Back To Top