Stroke Symptoms: হাত-পা নাড়াতে সমস্যা হচ্ছে! স্ট্রোক হয়নি তো?

আজকাল ওয়েবডেস্ক: স্ট্রোক মানেই মৃত্যু, এমনটা কিন্তু নয়।

তবে স্ট্রোকের চিকিৎসা সঠিক সময়ে না হলেই বিপদ। অনেক ক্ষেত্রে দেখা যায়, স্ট্রোক হওয়ার পর সঠিক চিকিৎসার অভাবেই প্রাণ হারাতে হয়েছে। বিশেষজ্ঞদের মতে, কয়েকটি উপসর্গ দেখলে সঙ্গে সঙ্গে সতর্ক হওয়া জরুরি। প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া প্রয়োজন। 
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, অধিকাংশ ক্ষেত্রেই ইস্কেমিক স্ট্রোক দেখা যায়। মস্তিষ্কে রক্ত সঞ্চালন কম হলেই এই ধরনের স্ট্রোক হতে পারে। তবে শুরুতেই বিশেষ কোনও উপসর্গ দেখা না দেওয়ায় এই ধরনের স্ট্রোক থেকেই বড় বিপদ ঘটতে পারে। তবে এর দুই একটি উপসর্গ দেখা যায়। যা থেকেই স্ট্রোকের লক্ষণ আন্দাজ করা যায়। 
স্ট্রোকের অন্যতম প্রধান লক্ষণ হল হাত-পা দুর্বল হয়ে আসা। এই উপসর্গটি দেখা দেওয়ার আরও কয়েক মিনিট পর অন্যান্য লক্ষণ শরীরে দেখা যায়। আচমকা হাত-পা শিথিল হয়ে গেলে, যদি নাড়াতে খুব সমস্যা দেখা যায়, সেক্ষেত্রে তৎক্ষণাৎ বাড়ির কাউকে জানিয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। 
বিশেষজ্ঞদের কথায়, মস্তিষ্কে রক্তক্ষরণ কম হলেই পেশিতে মারাত্মক প্রভাব পড়ে। এর ফলে পেশি আরও শক্ত হয়ে যায়। শরীরের সমস্ত অঙ্গের নড়াচাড়ার সঙ্কেত মেলে মস্তিষ্ক থেকে। ফলে সেখানে রক্ত সঞ্চালনের উপর নির্ভর করে সবধরনের নড়াচাড়া করা। হাত-পায়ে এমন লক্ষণ দেখা দিলেই সতর্ক হতে বলছেন চিকিৎসকেরা। 
আরও পড়ুন: দ্বিতীয়বার বিয়ের পিঁড়িতে মদন মিত্র, কালীঘাটে গিয়ে সাত পাক ঘুরবেন! পাত্রী কে? 

আকর্ষণীয় খবর