আজকালের প্রতিবেদন: নিবেদিতার আদর্শে গড়ে উঠেছে সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি (‌এসএনইউ)‌। এই বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটা আধ্যাত্মিক বিষয় আছে। সেইন্ট জেভিয়ার্স ইউনিভার্সিটিও শুরু হয়েছিল একটা আধ্যাত্মিক ভাবধারা থেকে। ফলে এই দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে মিল আছে। মঙ্গলবার এসএনইউ’‌র প্রথম প্রতিষ্ঠা সপ্তাহ পালনের শেষ দিনের উদ্বোধনী অনুষ্ঠানে এসএনইউতে এ কথা জানালেন সেইন্ট জেভিয়ার্স ইউনিভার্সিটি‌’‌র উপাচার্য ফাদার ফেলিক্স রাজ। সমাজের উন্নতিতে আগামী দিনে এই বিশ্ববিদ্যালয় আরও এগিয়ে যাবে বলে মনে করেন তিনি। 
এসএনইউ’‌র উপাচার্য ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় বলেন, তঁাদের লক্ষ্য আগামী দিনে ভাল মানুষ তৈরি করা। উপস্থিত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস মানব সভ্যতাকে এগিয়ে নিয়ে যেতে বিশ্ববিদ্যালয়গুলির ভূমিকার কথা উল্লেখ করেন। এই বিশ্ববিদ্যালয়ও সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বলে মনে করেন তিনি। উপস্থিত ‘‌শ্রেয়ী’র চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর হেমন্ত কানোরিয়া পরিবর্তনশীল এই সময়ে আধ্যাত্মিকতাবাদের বিষয়টি মাথায় রেখেই এগিয়ে যেতে হবে বলে মনে করেন। 
সমাজের নানা ক্ষেত্রে কল্যাণমূলক অবদানের জন্য এদিন এসএনইউতে ‘‌এসএনইউ সম্মান’‌–এ সম্মানিত করা হয় প্রখ্যাত চিকিৎসক ডাঃ সুবীর চ্যাটার্জি, ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্টটেন্টসের সভাপতি অমলচন্দ্র চক্রবর্তী, হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন এবং বন্ধন ব্যাঙ্কের চিফ এগজিকিউটিভ অফিসার এবং ম্যানেজিং ডিরেক্টর চন্দ্রশেখর ঘোষকে। তঁাদের হাতে এসএনইউ’‌র আচার্য সত্যম রায়চৌধুরীর লেখা ‘‌বিবেকানন্দ ফর ইউ’‌ এবং ‘‌সিস্টার নিবেদিতা ফর ইউ’‌ বই দুটি ছাড়াও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের আঁকা ছবি, কেক এবং একটি করে চারাগাছ তুলে দেওয়া হয়েছে। সম্মানিতরা সকলেই এই উদ্যোগের জন্য এই বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ এবং আগামী দিনে সমাজকল্যাণে এই বিশ্ববিদ্যালয় আরও এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন। 
এদিনের অন্যতম আকর্ষণ ডিজিটাল অর্থনীতির স্থায়িত্ব বা ‘‌সাস্টেনাবিলিটি ইন দ্য ডিজিটাল ইকনমি’‌ শীর্ষক আলোচনাসভায় যোগ দেন জেএসডব্লু বেঙ্গল স্টিল লিমিটেডের জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর বিশ্বদীপ গুপ্ত, টাটা স্টিল প্রসেসিং অ্যান্ড ডিস্ট্রিবিউশন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সন্দীপন চক্রবর্তী, ইউএসজিবিসি’‌র এশিয়া প্যাসিফিক অ্যান্ড মিডল ইস্ট–এর ম্যানেজিং ডিরেক্টর গোপালকৃষ্ণন পদ্মনাভন, মিভেরো’‌র প্রতিষ্ঠাতা অরিত্র সরকার। 
সঞ্চালনায় ছিলেন বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’‌র ডিরেক্টর জেনারেল শুভদীপ ঘোষ। নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন এবং তার সঙ্গে পরিবর্তিত পরিস্থিতিতে কীভাবে পড়ুয়ারা এগিয়ে যাবেন, সেই বিষয়গুলির ওপর আলোকপাত করেছেন বক্তারা। বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের মধ্যেও আয়োজন করা হয় বিতর্ক প্রতিযোগিতার। ‌

জনপ্রিয়

Back To Top