আজকালের প্রতিবেদন: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের এক ছাত্র তৈরি করেছে এক যন্ত্র, যা জ্যাকেটের মধ্যে ঢুকিয়ে রাখলে শরীরে ঠান্ডা বাতাস বইবে। মাত্র ৫ হাজার টাকার ওই যন্ত্রে মুক্তি মিলবে অসহ্য গরম থেকে। এটি ব্যবহার করলে প্রখর রোদে রাস্তায় কর্মরত পুলিস কিংবা বাইরে কাজ করতে যাওয়া শ্রমিক সবাই উপকৃত হবেন। দৃষ্টিহীন, শ্রবণশক্তিহীন মানুষের রাস্তা পারাপারের সুবিধার জন্য ‘‌রেটিনা’‌ নামক বিশেষ লাঠি তৈরি করেছে একটি বেসরকারি প্রতিষ্ঠানের পড়ুয়ারা। জেব্রা ক্রসিং ও ট্রাফিক সঙ্কেত অনুযায়ী ওই লাঠিও সঙ্কেত দেবে। দরকার হবে না অন্য কারও সাহায্যের। ‘‌ট্রাইকপ্টার ড্রোন’ তৈরি করেছে অন্য একটি বেসরকারি প্রতিষ্ঠানের পড়ুয়ারা। ‌ধানের বীজ বপন করতে, নিরাপদে বিস্ফোরক নষ্ট করতে সেটি ব্যবহার করা যাবে। ৩৬০ ডিগ্রি কোণের বিশেষ বাড়ি তৈরি করেছে এক বেসরকারি ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানের পড়ুয়ারা। ওই পদ্ধতিতে বাড়ি তৈরি করলে ঘরকে বিভিন্নভাবে ঘুরিয়ে ব্যবহার করা যাবে বলে দাবি। পড়ুয়াদের উদ্ভাবনী নজর কাড়ল বণিকসভার। ওই প্রকল্পগুলিকে বাস্তবে রূপ দিতে এগিয়ে এলেন শিল্পপতিরা। 
বণিকসভা সিআইআই পূর্বাঞ্চল আয়োজন করল ‘‌ফোর্থ কনফারেন্স অন ইনোভেশন অ্যান্ড স্টার্টআপ ইনোভেশন ২০১৭’‌র। শনিবার কলকাতায় ওই অনুষ্ঠানে বণিকসভা সিআইআই ইনোভেশন ক্লাবস–এর সঙ্গে যুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের পড়ুয়াদের ২২টি প্রকল্প ও তার ‘‌‌প্রোটোটাইপ’‌–এর প্রদর্শনী হয়। অনুষ্ঠানে যোগ দেন রাজ্যের তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্স দপ্তরের অতিরিক্ত মুখ্য সচিব দেবাশিস সেন। স্টার্টআপে পড়ুয়াদের উৎসাহ দিতে রাজ্য সরকারের প্রচেষ্টার কথা জানান দেবাশিসবাবু। তিনি জানান, বানতলায় একটি উদ্ভাবনী কেন্দ্র করার জন্য ক্যাবিনেটে প্রস্তাব রয়েছে। সেখানে বিশেষ সুবিধা থাকবে। অনুষ্ঠানে অংশ নেয় আইআইএম–ক্যালকাটা ইনোভেশন পার্ক, যাদবপুর বিশ্ববিদ্যালয় ও অন্যান্য প্রতিষ্ঠান। ‘‌ইনকিউব ইনোভেঞ্চারসের’‌ পক্ষ থেকে কল্যাণ কর জানান, ‘‌অ্যাবাকাস ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজেমন্ট’‌–এর ছাত্রদের তৈরি ‘‌ট্রাইকপ্টার ড্রোন’‌ ও ‘‌এমসিকেভি ইনস্টিটিউট অফ টেকনোলজি’র‌ পড়ুয়াদের তৈরি স্মার্ট সেচ ব্যবস্থা প্রকল্প দুটিতে তারা বিনিয়োগ করবে। ‘‌ইউনিটাস সিড ফান্ড’‌–এর পক্ষে বিক্রম দুগ্গাল বেশ কিছু প্রকল্পে বিনিয়োগ করা হবে বলে জানান। ‌‌‌

শনিবার কলকাতায় বণিকসভা সিআইআই পূর্বাঞ্চলের আয়োজন করা স্টার্ট আপ ও পড়ুয়াদের উদ্ভাবন সংক্রান্ত এক অনুষ্ঠানে রাজ্যের তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্স  দপ্তরের অতিরিক্ত মুখ্য সচিব দেবাশিস সেন। 

জনপ্রিয়

Back To Top