Omicron: ওমিক্রনের প্রধান উপসর্গ কী? জানাচ্ছে আইসিএমআর

আজকাল ওয়েবডেস্ক: দেশের কোভিড গ্রাফ বর্তমানে অনেকটাই স্বস্তিদায়ক।

দৈনিক সংক্রমণ এক মাস পর এক লক্ষের নীচে। তবে মৃত্যুর হার এখনও উদ্বেগে রেখেছে। সংক্রমণ কমলেও এখনও আশঙ্কা কমেনি। করোনার দ্বিতীয় ঢেউয়ের তুলনায় তৃতীয় ঢেউয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখলেও, ওমিক্রন এবং তার উপপ্রজাতি এখনও উদ্বেগে রাখছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের। 
আইসিএমআর-এর সাম্প্রতিক বুলেটিন অনুযায়ী, করোনার তৃতীয় ঢেউয়ে বয়স্কদের পাশাপাশি শিশুরাও আক্রান্ত হয়েছে। যাঁরা আক্রান্ত হয়েছেন তাঁদের মধ্যে ৪৬ শতাংশের কো-মর্বিডিটি ছিল। তবে ১৮ বছরের ঊর্ধ্বে যেহেতু অধিকাংশই টিকা নিয়েছেন, সেক্ষেত্রে উপসর্গ গুরুতর নয়। ওমিক্রনে যাঁরা আক্রান্ত হচ্ছেন, তাঁদের প্রথম উপসর্গ দেখা যাচ্ছে, গলা ব্যথা। 
করোনার আগের দুটি ঢেউয়ে শ্বাসযন্ত্রের উপর করোনা থাবা বসিয়েছিল। অতিমারির তৃতীয় বর্ষে শ্বাসযন্ত্রের পাশাপাশি ফুসফুসেও সংক্রমণ ছড়িয়েছে। ওমিক্রনের সংক্রমণ ছড়ালে প্রথমেই গলা ব্যথার উপসর্গ দেখা যাচ্ছে। এরপরই জ্বর, সর্দিকাশি, নাক থেকে জল গড়ানো, গায়ে ব্যথার মতো উপসর্গ দেখা যাচ্ছে। সেক্ষেত্রে এই ধরনের উপসর্গ দেখা গেলে সঙ্গে সঙ্গে করোনা পরীক্ষা করানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় ফলাফল নেগেটিভ আসলে আরটিপিসিআর টেস্ট করানোর প্রয়োজনীয়তা রয়েছে। 

আরও পড়ুন: অস্কারের দৌড়ে বাঙালি পরিচালকের 'রাইটিং উইথ ফায়ার', বাদ পড়ল 'জয় ভীম' 

আকর্ষণীয় খবর