বাড়িতে রাখছেন অক্সিজেন কন্সেন্ট্রেটর, জেনে নিন সাবধানতা অবলম্বন করবেন কীভাবে

আজকাল ওয়েবডেস্ক: করোনায় উদ্বেগ স্বাভাবিক। তবে অনেক কোভিড আক্রান্ত ব্যক্তিই বাড়িতে সুস্থ হয়ে উঠছেন। তবে দেশে যে মাত্রায় অক্সিজেনের সঙ্কট চলছে, তাতে অনেকেই বাড়িতে অক্সিজেন কনসেন্ট্রেটর কিনে রাখছেন। কোনও কোভিড আক্রান্ত রোগীর অক্সিজেন মাত্রা হঠাৎ খুব কমে গেলে যাতে পরিস্থিতি সামাল দেওয়া যায় সে কথা মাথায় রেখেই এই ব্যবস্থা অনেকেই করছেন। তবে বাড়িতে অক্সিজেন কনসেন্ট্রেটর রাখলে এবং তা ব্যবহার করতে সেই সময় বেশ কিছু জিনিস মাথায় রাখা জরুরি। দেখে নেওয়া যাক সেগুলি:

১। অক্সিজেন কনসেন্ট্রেটর ঘরের ভিতরের হাওয়াতেই কাজ করে। তাই ব্যবহার করার সময় ঘরের দরজা, জানলা সব খোলা রাখা জরুরি। যাতে সারাক্ষণ হাওয়া চলাচল করতে পারে।

২। যন্ত্রটি ব্যবহার করার সময় ঘরে যাতে কেউ ধূমপান না করেন সেই বিষয়ে নজর দেওয়া দরকার।

৩। যেখানে আলো হাওয়া রয়েছে, সেরকম স্থানেই এই যন্ত্রটি রাখতে হবে।

৪। যন্ত্রের কাছাকাছি এমন কোনও জিনিস ব্যবহার করবেন না, যাতে আগুন ধরে যেতে পারে। এমনকি অ্যালকোহল জাতীয় দ্রব্য, রুম ফ্রেশনার বা রং পাতলা করার থিনারও কাছাকাছি রাখবেন না।

৫। অক্সিজেন কন্সেন্ট্রেটরটি সব সময় সোজা ভাবে দাঁড় করিয়ে রাখুন। যাতে না পড়ে যায় সেই জন্য কোনও জায়গায় আটকেও রাখতে পারেন।

৬। বাড়িতে অক্সিজেন কনসেন্ট্রেটর থাকলে আগুন লাগার ঝুঁকি বেড়ে যায়। তাই হাতের কাছে একটা অগ্নি নির্বাপক যন্ত্র রাখতে পারেন। অনেক বহুতল বাড়িতে এই ব্যবস্থা থাকে। তাই বিল্ডিংয়ের লোক বা স্থানীয় দমকল দপ্তরে একবার জানিয়ে রাখতে পারেন যে, আপনার বাড়িতে অক্সিজেন কনসেন্ট্রেটর রাখা থাকছে। সেক্ষেত্রে ক্ষয়ক্ষতি অনেকটাই বাঁচবে ও দুর্ঘটনা থেকে রক্ষা পাবেন।

৭। এই যন্ত্রটি ব্যবহার করার সময় গ্যাস স্টোভ, মোমবাতি বা ইলেকট্রিক হিটারের মতো জিনিস থেকে অক্সিজেন কন্সেন্ট্রেটরটি অন্তত ৫ ফুট দূরত্বে রাখুন।