Monkeypox: আরও ৩ দেশে ছড়াল মাঙ্কিপক্স, ভাইরাসের সংক্রমণ রুখতে কী কী করণীয়, জানাল হু

আজকাল ওয়েবডেস্ক: উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কিপক্স ভাইরাস।

করোনা অতিমারির মাঝেই বিশ্বজুড়ে স্বাস্থ্য বিশেষজ্ঞদের কপালে নতুন করে দুশ্চিন্তার ভাঁজ ফেলল মাঙ্কিপক্স। মঙ্গলবার পর্যন্ত গোটা বিশ্বে ১৯টি দেশে মাঙ্কিপক্স ছড়ানোর খবর পাওয়া গিয়েছিল। বুধবার আরও তিনটি দেশে ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে বলেই জানাচ্ছে এক আন্তর্জাতিক সংবাদসংস্থা। সংযুক্ত আরব আমিরাতে মাঙ্কিপক্সে আক্রান্ত এক মহিলার হদিশ পাওয়া গিয়েছে। একই দিনে ইউরোপের চেক প্রজাতন্ত্র ও স্লোভেনিয়াতেও মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির খোঁজ পাওয়া গিয়েছে। তাঁদের সকলেরই ভ্রমণের ইতিহাস রয়েছে। এই নিয়ে মোট ২১টি দেশে মাঙ্কিপক্স শনাক্ত হল। 

 

সাধারণত আফ্রিকায় মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর খোঁজ পাওয়া যায়। কিন্তু সম্প্রতি ইউরোপ, উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়াতেও এর প্রাদুর্ভাব ঘিরে আতঙ্ক ছড়াচ্ছে সাধারণ মানুষের মধ্যে। বিশেষজ্ঞদের আশঙ্কা, মাঙ্কিপক্স শনাক্ত হওয়া দেশের সংখ্যা আরও বাড়বে কয়েকদিনের মধ্যে। 

আফ্রিকার বাইরে এখনও পর্যন্ত মাঙ্কিপক্সে আক্রান্ত হিসেবে শনাক্ত ও সন্দেহভাজন আক্রান্তের সংখ্যা ২৩৭। বিশ্বজুড়ে স্বাস্থ্য কর্তৃপক্ষের তরফে ভাইরাসটির প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে পরিকল্পনা ঘোষণা করছে। জার্মানির পক্ষ থেকে ইতিমধ্যেই জানানো হয়েছে, তারা ইমভ্যানেক্স টিকার ৪০ হাজার ডোজ কিনছে। এই টিকা স্মলপক্সের জন্য হলেও মাঙ্কিপক্সের বিরুদ্ধেও কার্যকর। 

মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আফ্রিকার বাইরে যেসব দেশে সাধারণত এটি শনাক্ত হয় না, সঠিক পদক্ষেপ নিয়ে সেসব দেশে এ রোগের প্রকোপ নিয়ন্ত্রণ করা সম্ভব। আফ্রিকার বাইরে অন্যান্য দেশে গণটিকাকরণের প্রয়োজন নেই। যথাযথ স্বাস্থ্যবিধি ও নিরাপদ যৌন আচরণই এই ভাইরাসের সংক্রমণ রুখতে পারে। বিশেষজ্ঞদের মতে, এবারের প্রাদুর্ভাবটি স্বাভাবিক না হলেও এখনও নিয়ন্ত্রণ করা সম্ভব। 

আকর্ষণীয় খবর