আজকালের প্রতিবেদন: এ বছরের মাধ্যমিক পরীক্ষার ফল আজ, বুধবার প্রকাশিত হবে। শুক্রবার প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের ফল। হাইমাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষার ফল প্রকাশিত হবে বৃহস্পতিবার। সিবিএসই দশম শ্রেণির ফলও আজ প্রকাশিত হবে। লকডাউন শুরুর আগেই যেহেতু মাধ্যমিক পরীক্ষা শেষ হয়ে গিয়েছিল, তাই মেধাতালিকা প্রকাশ করা হবে। তবে এদিন হাতে মার্কশিট পাবে না ছাত্রছাত্রীরা। উচ্চমাধ্যমিকের শেষ তিনদিনের পরীক্ষা যেহেতু হয়নি, তাই দিল্লি বোর্ড এবং সিবিএসই–র মতো এ বছর মেধাতালিকা প্রকাশ করবে না উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ২২ অথবা ২৩ জুলাই মাধ্যমিকের, ৩১ জুলাই উচ্চমাধ্যমিকের এবং ২২ জুলাই হাইমাদ্রাসা, আলিম ও ফাজিল পরীক্ষার মার্কশিট দেওয়া হবে।
মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের দিন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পরীক্ষার্থীদের আগাম অভিনন্দন জানান তিনি। বলেন, ‘‌যারা ভাল ফল করবে তাদের অভিনন্দন। যাদের ফল খারাপ হবে তারা মন খারাপ করবে না। একবার না পারলে পরে আবার চেষ্টা করবে। মাধ্যমিকের সব পরীক্ষা যেহেতু হয়ে গিয়েছিল, তাই মেধাতালিকা প্রকাশ করা হবে। উচ্চমাধ্যমিকের তিনদিনের পরীক্ষা নেওয়া যায়নি। আইসিএসই, সিবিএসই মেধাতালিকা প্রকাশ করেনি। উচ্চমাধ্যমিকের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেওয়া হবে।’‌
আজ সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে ভার্চুয়াল প্রেস কনফারেন্সের মাধ্যমে মাধ্যমিকের ফল প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ। প্রতি বছরের মতো বিভিন্ন ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবে ছাত্রছাত্রীরা। কবে মার্কশিট পাওয়া যাবে, একাদশে ভর্তি প্রক্রিয়াই বা কবে থেকে শুরু হবে তা আজ জানানো হবে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি কল্যাণময় গাঙ্গুলি। পর্ষদ সূত্রে খবর, ২২ অথবা ২৩ জুলাই মার্কশিট দেওয়া হবে। তবে পড়ুয়াদের নয়, অভিভাবকদের হাতে দেওয়া হবে। যেভাবে মিড–ডে মিলের চাল, আলু দেওয়া হচ্ছে সেভাবে। রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং অ্যাডমিট কার্ড দেখে অভিভাবকদের হাতে নির্দিষ্ট পরীক্ষার্থীর মার্কশিট দেওয়া হবে। তার আগে স্কুলগুলি জীবাণুমুক্ত করা হবে।
এ বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৮ ফেব্রুয়ারি। শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষের কিছু বেশি। সাড়ে ১০টা থেকে ওয়েবসাইটগুলির মাধ্যমে ফল জানা যাবে। ওয়েবসাইটগুলি হল— www.wbbse.org, http://wbresults.nic.in, www.exametc.com, abpananda.abplive.in, www.indiaresults.com, www.anandabazar.com, www.telegraphindia.com, www.abpeducation.com, www.schools9.com, www.jagranjosh.com, www.vidysvision.com, www.results.shiksha, www.fastresult.in, www.news18bangla.com‌। এসএমএসের মাধ্যমে ফল জানতে হলে WB‌10‌ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে ৫৬৭৬৭৫০ নম্বরে পাঠাতে হবে। রোল এবং মোবাইল নম্বর www.exametc.com‌–এই ওয়েবসাইটে আগে থেকে দিয়ে রাখলে প্রকাশের সঙ্গে সঙ্গেই ফল জানা যাবে। এ ছাড়াও ছাত্রছাত্রীরা গুগল প্লে স্টোর থেকে Madhyamik Results 2020— এই অ্যাপটি ডাউনলোড করে তার মাধ্যমে বা www.results.siksha–‌র মাধ্যমেও ফল জানতে পারবে।
শুক্রবার দুপুর ৩টে সময় আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। বিকেল ৪টে থেকে বিভিন্ন ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে পরীক্ষার্থীরা। 

এ বছর উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ লক্ষের কিছু বেশি। যে ওয়েবসাইটগুলির মাধ্যমে ফলাফল জানা যাবে সেগুলি হল— http://wbresults.nic.in, www.exametc.com, www.results.shiksha, www.westbengal.shiksha, www.westbengalonline.in, www.indiaresults.com, www.jagranjosh.com, www.technoindiagroup.com, www.technoindiauniversity.ac.in, http://tigpublicschool.org, http://abpananda.abplive.in, www.fastresult.in, www.news18bangla.com‌। এসএমএসের মাধ্যমে ফল জানতে WB12‌ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে ৫৪২৪২, ৫৬৭৬৭৫০, ৫৬২৬৩ নম্বরে পাঠাত হবে। মোবাইল অ্যাপ ডাউনলোড করে www.results.shiksha–র মাধ্যমে ফল জানা যাবে। বিনামূল্যে ফল জানতে www.exametc.com‌— এই ওয়েবসাইটে আগে থেকে মোবাইল এবং রোল ‌নম্বর দিয়ে রাখলে প্রকাশের সঙ্গে সঙ্গেই ফল জানা যাবে।  
বৃহস্পতিবার সকাল ১১টায় হাইমাদ্রাসা, আলিম ও ফাজিল পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে মাদ্রাসা শিক্ষা পর্ষদ। পর্ষদের দপ্তর এবং বিভিন্ন আঞ্চলিক দপ্তরের মাধ্যমে ২২ জুলাই মার্কশিট বিলি করা হবে। বৃহস্পতিবার বেলা ১২টা থেকে ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবে ছাত্রছাত্রীরা। যে ওয়েবসাইটগুলির মাধ্যমে ফল জানা যাবে সেগুলি হল— http://www.wbbme.org, http://wbresults.nic.in, http://www.exametc.com‌। এ ছাড়াও মোবাইলে ফল জানতে WBBME‌ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে সকল অপারেটরের ক্ষেত্রে ৫৬০৭০ নম্বরে পাঠাতে হবে।

জনপ্রিয়

Back To Top