আজকাল ওয়েবডেস্ক:‌ কলকাতার অ্যানেক্স কলেজে উদ্বোধন হল মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটির প্রথম অফ ক্যাম্পাস সেন্টার। শনিবার এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈকত মিত্র, ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড.‌ পার্থপ্রতিম লাহিড়ি। এদিন উদ্বোধনের পর অনুষ্ঠানে পেশাগত শিক্ষা বিষয়ে একটি আলোচনা সভারও আয়োজন করা হয়। 
অফ ক্যাম্পাস প্রতিষ্ঠান বিষয়টি বিশ্ববিদ্যালয়ের একটি নতুন ধরণের প্রকল্প যাতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরেও একাধিক শিক্ষাকেন্দ্র গড়ে তোলা হবে। সেই কেন্দ্রগুলিতে যা পড়ানো হবে, তা বিশ্ববিদ্যালয় অনুমোদিত সিলেবাস, নম্বর বিভাজন, পরীক্ষার ধরণ মেনেই করা হবে। কেন্দ্রগুলিতে সমস্ত শাখা, যেমন ট্যুরিজম, ট্রাভেল ও ট্যুরিজম, হোটেল ম্যানেজমেন্ট বিষয়ে বিবিএ পড়ানো হবে। তথ্য প্রযুক্তিতে বিএসসি পড়ানো হবে, বিশেষ জোর দেওয়া হবে রোবোটিক্স, ক্লাউড কম্পিউটিং, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স বিষয়ে। এছাড়াও এখানে মাস কমিউনিকেশন বিষয়ে স্নাতক ডিগ্রি দেওয়া হবে, এবং স্নাতক স্তরের কম্পিউটার অ্যাপ্লিকেশন পড়ানো হবে। 
‘‌এসিএমএস ও ম্যাকাউটের মধ্যে এই যোগসূত্র তৈরি হওয়াতে আমি খুবই আনন্দিত। বিভিন্ন বিষয়ের ছাত্ররা এখানে পড়াশোনা করার পাশাপাশি কর্মক্ষেত্রে হাতে কলমে কাজ শেখার সুযোগও পাবে। আমি আশা করি এর মাধ্যমে আমরা নতুন উচ্চতায় পৌঁছে যেতে পারব।’‌ বলেন অ্যানেক্স কলেজের চেয়ারম্যান বিকাশ সিংহ।‌‌‌

জনপ্রিয়

Back To Top