টিকা নেওয়ার কতদিন পর মদ্যপান করা যায়? কী বলছেন চিকিৎসকরা

আজকাল ওয়েবডেস্ক: টিকা নিলে মদ্যপান করা যাবে কি যাবে না, তা নিয়ে বেশ বিতর্ক চলছে। দেশে যবে থেকে ১৮ থেকে ৪৫ বছর বয়সিদের জন্য টিকাকরণের কথা ঘোষণা করা হয়েছে, তবে থেকে এ নিয়ে আলোচনা আরও বেড়েছে মদ্যপ্রেমীদের মধ্যে। দুই ডোজের মধ্যেকার সময়ে মদ খাওয়া যাবে কিনা, দুটো ডোজ নেওয়ার কতদিন পর খাওয়া যাবে, এমন নানান প্রশ্ন রয়েছে। এ নিয়ে কিন্তু কোনও স্থির সিদ্ধান্ত দেয়নি কেউই। এক এক দেশের চিকিৎসা সংস্থা এক এক নিদান দিয়েছে। 
আমেরিকা এবং ব্রিটেনের সরকারি জনস্বাস্থ্য সংস্থা কিন্তু মদ খাওয়া নিয়ে কোনও বিধিনিষেধের কথা বলেনি। ব্রিটেনের ওষুধ এবং স্বাস্থ্য সংক্রান্ত এক সংস্থা বলেছে, টিকা নিয়ে মদ খাওয়া যাবে না এমন নয়। এমন কোনও ঘটনা ঘটেনি যেখানে টিকাপ্রাপ্ত ব্যক্তি মদ খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন। যদিও ব্রিটেনেরই কিছু বিশেষজ্ঞ সাময়িকভাবে সুরাপান বন্ধ রাখার পরামর্শ দিয়েছেন। 
বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনে এক রাশিয়ান চিকিৎসক কিন্তু সাবধান করছেন। টিকার দুই ডোজের মাঝে তিন সপ্তাহ মদ্যপান নিষেধ করছেন তিনি। আবার কেউ কেউ বলছেন, টিকা নেওয়ার পর তিন দিন সমঝে চলতে। তার পর খাওয়া যেতে। 
যে বিষয়টি এখানে গুরুত্বপূর্ণ তা হল রোগ প্রতিরোধ ক্ষমতা। অনেক বিশেষজ্ঞই বলছেন, মদ খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাবে, তাই টিকা নেওয়ার পর কিছুদিব বিরতি দেওয়াই ভাল। তা এক ডোজের পর হোক কিংবা দুই। তবে, আন্দাজে ভর করে কিছু করার চেয়ে চিকিতসকের পরামর্শ নেওয়াটাই বুদ্ধিমানের কাজ, তা বলছেন সবাই।