আজকাল ওয়েবডেস্ক: অতিমারীর সময়ে কী করা উচিত কী নয় তা নিয়ে নানা মুনির নানা মত। মাস্ক পরা, শারীরিক দূরত্ববিধি বজায় রাখা অবশ্য পালনীয়, তাতে কোনও দ্বিমত নেই। কিন্তু কিছু কিছু ঘরোয়া টোটকা এবং পরামর্শ নিয়েই সমস্যা। গরম জলে স্নান করলে এবং গরম জল খেলে নাকি করোনা সংক্রমণ হয় না, এমন এক তত্ত্ব অনেকদিন ধরেই চালু রয়েছে। এমনকী আক্রান্ত ব্যক্তিরাও নাকি এই টোটকায় উপকার পাবেন, এমনও দাবি। কিন্তু কেন্দ্র সরকারের পরিচালিত সচেতনতা মূলক প্লাটফর্ম মাইগভইন্ডিয়া-র টুইটার হ্যান্ডল জানিয়ে দিল, এই তত্ত্ব সম্পূর্ণ ভুল। 
গরম জলে স্নান এবং পান করলে কোভিড রোগীদের আদৌ কোনও উপকার নেই। করোনার জীবাণু মারতে পরীক্ষাগারেই প্রয়োজন প্রায় ৭৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। তাও তা প্রয়োগের অনেকরকম জটিলতা আছে। ঘরে বসে গরম জলের সাহায্যে সার্স-কোভ-২ জীবাণু মেরে ফেলা যায়। 
করোনা নিয়ে প্রথম থেকেই বহু মিথ, গুজব ছড়িয়ে চলেছে। গোমুত্র খেলে করোনা হবে না, গরমকালে করোনা ক্ষতি করতে পারবে না এসব তো ছিলই। সদ্য নতুন থিয়োরি সামনে এসেছে। দাবি করা হচ্ছে, নাকে সামান্য লেবুর রস দিলে নাকি করোনা জব্দ হয়ে যায়। কেন্দ্রের তরফে এই তত্ত্বও খারিজ করে দেওয়া হয়েছে। মাইগভইন্ডিয়া অনলাইল প্লাটফর্মকে সঙ্গী করে কোভিড সংক্রান্ত সচেতনতার প্রচার করছে কেন্দ্র। তাতেই উড়িয়ে দেওয়া হল এসব ভুলভাল তত্ত্ব।

জনপ্রিয়

Back To Top