আজকাল ওয়েবডেস্ক: পূর্ব ভারতের অন্যতম শীর্ষস্থানীয় হাসপাতাল, আইকিউ সিটি মেডিকেল কলেজ ৩০ নভেম্বর মানি স্কোয়্যার মলে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ) সম্পর্কিত একটি ইন্টারেক্টিভ সেশনের আয়োজন করে। অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া এবং এর প্রতিকারমূলক ব্যবস্থা সম্পর্কে আরও সচেতনতা তৈরি করতে এই আলোচনার আয়োজন করা হয়েছিল। আলোচনায় বক্ষ চিকিৎসক ও ইএনটি সার্জনদের সমন্বয়ে গঠিত একটি বিশেষজ্ঞ দল উপস্থিত ছিলেন। 
‘‌ওএসএ‌’ এমন একটি শ্বাসকষ্টের ব্যাধি যা ঘুমের সময় ঘটে। এর ফলে শ্বাস প্রশ্বাসের উপরের এয়ারওয়েতে আংশিক বা সম্পূর্ণ বাধা সৃষ্টি হয়। এটি হার্ড প্লেট এবং ল্যারিক্সের মধ্যে উপরের এয়ারওয়েতে নরম টিস্যু এবং পেশীগুলির ক্ষতির কারণেই মানব শরীরে বাসা বেঁধে থাকে। এটি মেনোপজ হয়ে যাওয়া মহিলা, স্থূল ব্যক্তিদের মধ্যে বেশি দেখা যায়।
‘‌বেশ কয়েক বছর ধরে, আমি দৃঢ়ভাবে অনুভব করেছি যে ঘুমের শ্বাসপ্রবাহের সমস্যা এক দীর্ঘস্থায়ী রোগের উদাহরণ হতে পারে। যা পুরুষ এবং মহিলাদের মধ্যে আলাদাভাবে প্রকাশ পেতে পারে। বস্টন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা অনুসারে, অবস্ট্রাকটিভ স্লিপ এপনিয়া প্রধানত পুরুষ রোগ হিসাবে বিবেচিত হয়েছে। যদিও সাম্প্রতিক বছরগুলিতে মহিলাদের মধ্যে ওএসএ ধরা পড়ছে। তবে ওএসএ–তে আক্রান্ত মহিলাদের তুলনায় পুরুষরা ৩ থেকে ৫ গুণ বেশি পুরুষরা এতে আক্রান্ত। আর সেই জন্যই এই ধরণের অধিবেশনের মাধ্যমে আমরা জনগণের কাছে পৌঁছাতে এবং এই বিষয়ে সচেতনতা তৈরি করতে চাই’‌, আইকিউ সিটি মেডিকেল কলেজ হাসপাতালের বক্ষচিকিৎসক ডাঃ প্রশান্ত কুমার জানালেন এই তথ্য। তিনি ছাড়াও এদিনের আলোচনায় বক্তব্য রাখেন, বক্তব্য রাখেন অ্যাপোলো হাসপাতালের কনসালট্যান্ট এন্ডোক্রিনোলজিস্ট ডাঃ দেবাশীষ বসু, উডল্যান্ডস হাসপাতালের বক্ষ চিকিৎসক ডাঃ অরূপ হালদার, ডাঃ দীপঙ্কর দত্ত, ইএনটি সার্জন, বেলভিউ ক্লিনিক, ডাঃ প্রশান্ত কুমার, বক্ষ চিকিৎসক, আইকিউ সিটি মেডিকেল কলেজ হাসপাতালের ডাঃ প্রণব দাশগুপ্ত, গাইনিওলজিস্ট এবং ল্যাপারোস্কোপিক সার্জন, ডাঃ পূর্নেন্দু রায়, জেনারেল ও ল্যাপারোস্কোপিক সার্জন, ডাঃ বরুন চক্রবর্তী, কনসালট্যান্ট স্ত্রীরোগ বিশেষজ্ঞ এবং ল্যাপারোস্কোপিক সার্জন, ডাঃ শান্তনু ব্যানার্জি, পরামর্শক ইএনটি সার্জন, ডঃ সিএস ধর, পরামর্শদাতা ও সংস্থার অন্য বিশেষজ্ঞ। 

জনপ্রিয়

Back To Top