ইন্টিগ্রেটেড চাইল্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস বা আইসিডিএস প্রকল্পে সুপারভাইজর পদে এক লপ্তে ২৯৫৪ শূন্যপদে অঙ্গনওয়াড়ি মহিলা কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্যের পাবলিক সার্ভিস কমিশন। নিয়োগ হবে পশ্চিমবঙ্গ সরকারের উইমেন অ্যান্ড চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার ডিপার্টমেন্টের অধীনে।
পে–স্কেল:‌ পে–ব্যান্ড ৩, ₹‌৭,১০০ থেকে ₹‌৩৭,৬০০ + গ্রেড পে– ₹‌৩,৬০০। শূন্যপদের বিভাজন:‌ অসংরক্ষিত–১৪৭৫, তফসিলি জাতি– ৬৫০, তফসিলি উপজাতি– ১৭৮, ওবিসি ‘‌এ’‌– ২৯৬, ওবিসি ‘‌বি’‌– ২০৭, দৈহিক প্রতিবন্ধী– ৮৯, মেধাবি ক্রীড়াবিদ– ৫৯।
যে কোনও শাখার গ্র‌্যাজুয়েট মহিলারা বাংলা ভাষার ওপর দখল থাকলে আবেদন করতে পারছেন। ১ জানুয়ারি, ২০১৯–এর নিরিখে ৩৯ বছরের মধ্যে বয়স থাকতে হবে অর্থাৎ, জন্মতারিখ ২ জানুয়ারি, ১৯৮০–এর আগে হওয়া চলবে না। এ রাজ্যের সংরক্ষিত শ্রেণিভুক্তরা সরকারি নিয়মানুসার বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।
প্রার্থীদের বাছাই করা হবে তিন ধাপের প্রার্থীবাছাই প্রক্রিয়ার মাধ্যমে। প্রথমে প্রিলিমিনারি স্ক্রিনিং টেস্ট। ১০০ নম্বর মেয়াদের পরীক্ষায় ১০০টি ১ নম্বরের মাল্টিপল চয়েসধর্মী প্রশ্ন থাকবে। এখানে প্রশ্ন থাকতে পারে এই সমস্ত বিষয়ের ওপর— জেনারেল ইংলিশ, জেনারেল অ্যারিথমেটিক, বেসিক কম্পিউটার নলেজ, কারেন্ট অ্যাফেয়ারস, জেনারেল নলেজ এবং মোবাইল অ্যাপ্লিকেশনস। এই পরীক্ষায় উতরোতে পারলে বসার ছাড়পত্র মিলবে বিষয়ধর্মী প্রশ্নের ও ৪০০ নম্বরের লিখিত পরীক্ষায়। এখানে তিন ঘণ্টার মধ্যে ইংরেজি ও বাংলার পাশাপাশি কম্পিউটার এবং পাটিগণিত সংক্রান্ত বিষয়মুখী প্রশ্নের উত্তর লিখতে হবে। এই লিখিত পরীক্ষায় উতরোলে নেওয়া হবে ৫০ নম্বরের ভাইভা–ভোসে বা পার্সোনালিটি টেস্ট। ৪০০ নম্বরের লিখিত পরীক্ষা ও ৫০ নম্বরের ভাইভা ভোসে–তে প্রাপ্ত নম্বরের নিরিখে ক্যাটেগরি অনুযায়ী আলাদা মেধাতালিকা তৈরি করা হবে। কোন পরীক্ষার সিলেবাস কেমন হবে, তা রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের ওয়েবসাইটে সময়মতো আপলোড করে দেওয়া হবে।
www.pscwbappilcation.in‌ ওয়েবসাইটে দেওয়া লিঙ্কের মাধ্যমে আবেদন করা যাচ্ছে। আবেদনের ফি ১৬০ টাকা (‌সার্ভিস চার্জ অতিরিক্ত)‌। এ রাজ্যের তফসিলি এবং প্রতিবন্ধী প্রার্থীদের কোনও ফি লাগছে না। অনলাইনে রেজিস্ট্রেশনের শেষ তারিখ ১৬ এপ্রিল এবং অনলাইনেই ফি দাখিলের শেষ তারিখ ১৭ এপ্রিল। পরীক্ষার সম্ভাব্য তারিখ, বিশদ সিলেবাস এবং তথ্যাবলি ওপরে লেখা ওয়েবসাইটে যথাসময়ে আপলোড করা হবে।

জনপ্রিয়

Back To Top