আজকাল ওয়েবডেস্ক: কোভিড মহামারীর জন্য স্কুলগুলিতে যে অনলাইন ক্লাস চলছে, তার জন্য নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। মঙ্গলবার এই ঘোষণার সঙ্গেই মন্ত্রক একদিনে ছাত্রছাত্রীদের জন্য কটা অনলাইন ক্লাস, কতক্ষণ ধরে হওয়া উচিত তার সুপারিশও করেছে। অভিভাবকরা অভিযোগ করেছিলেন, স্কুলগুলি সাধারণ ক্লাসের মতোই সম্পূর্ণভাবে অনলাইন ক্লাস নিয়ে চলেছে। ফলে ছাত্রছাত্রীরা বাধ্য হচ্ছে দীর্ঘক্ষণ অনস্ক্রিন থাকতে।
‘‌প্রজ্ঞাতা’‌ শীর্ষক ওই নির্দেশিকায় মন্ত্রক সুপারিশ করেছে প্রি–প্রাইমারি ছাত্রছাত্রীদের জন্য অনলাইন ক্লাসের সময়সীমা ৩০ মিনিটের বেশি হতে পারবে না। প্রথম থেকে অষ্টম শ্রেণির জন্য দিনে দুটি করে অনলাইন ক্লাস ৪৫ মিনিট ধরে হবে। নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য দিনে চারটি করে ক্লাস ৩০–৪৫ মিনিট পর্যন্ত হবে।
কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক বলেছেন, মহামারীর জন্য স্কুলগুলিকে যেমন পড়াশোনার ধারা সম্পূর্ণ নতুন করে বদলাতে হবে না, তেমনই বাড়িতে বসে স্কুলের পড়া চালানোর নতুন উপায়ও ব্যবহার করতে হবে। এই ব্যবস্থা শুধু সেই সব ছাত্রছাত্রীদের জন্য যারা বাড়িতে বসে ক্লাস করছে, বললেন তিনি।   

জনপ্রিয়

Back To Top