আজকাল ওয়েবডেস্ক:‌ সারা দেশে ১৬ তারিখ থেকে শুরু হবে কোভিডের টিকাকরণ। কিন্তু তা সত্ত্বেও কোভিড–১৯–এর প্রকোপ কমেনি মোটেও। আর শীতকালে বায়ুদূষণও অতিমাত্রায় রয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। বিশেষ করে দিল্লিতে বায়ুদূষণ অতি ভয়ঙ্কর ক্যাটাগরিতে পৌঁছে গিয়েছে। টিকার কবচ ছাড়াও বায়ুদূষণ এবং কোভিডের জোড়া ফলা থেকে নিজের ফুসফুসকে সুরক্ষিত রাখার কয়েকটি বিশেষ উপায় আছে।
যেমন চিকিৎসক অরুণ কুমার পি বলছেন, মাস্ক যেমন বাইরে গেলে জরুরি। তেমনই ঘরের ভিতরের বাতাসও শুদ্ধ রাখাটা জরুরি। তাই ঘরে বসান এয়ার পিউরিফায়ার মেশিন। তাছাড়া নিজের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ডাল, পনির, ডিম, মাংসের মতো প্রোটিনযুক্ত খাবার, প্রোটিন পানীয়, ভিটামিন সি–যুক্ত ফল, ভিটামিন–ডি জরুরি।
চিকিৎসক অক্ষয় বুধ্রাজার মতে শীতকালে অসময়ে বৃষ্টি, তাপমাত্রার ওঠাপড়ায় সর্দিকাশি দ্রুত হয়। এজন্য যতটা সম্ভব বাইরে কম বেরনো, ধূমপান না করা, যোগব্যায়াম করা, ঘরে আলোবাতাস খেলতে দেওয়া এবং এয়ার পিউরিফায়ার যন্ত্র ছাড়া বাড়িতে বাতাস পরিশোধনকারী গাছ লাগানো দরকার।
চিকিৎসক রাজ কুমারের কথায় শীতকালে ঘন কুয়াশা শরীরের পক্ষে ক্ষতিকারক। এজন্য দরকার ছাড়া বাইরে না বেরনো এবং বেরলেও মাস্ক পরাটা জরুরি।     

জনপ্রিয়

Back To Top