যজ্ঞেশ্বর জানা, হলদিয়া: চোখের আঁধার মুছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকে এবার উজ্জ্বল ‘‌তারকা’‌ সুতাহাটার চৈতন্যপুর বিবেকানন্দ মিশন আশ্রম আবাসিক দৃষ্টিহীন স্কুলের পড়ুয়ারা। দৃষ্টিহীন বিভাগের দুই পরীক্ষাতেই জয়জয়কার এই স্কুলের ছাত্রছাত্রীদের। দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষাতে ৯০ শতাংশের ওপর নম্বর পেয়ে রাজ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়ে নজির সৃষ্টি করেছে এই স্কুলের ৬ কৃতী। মাধ্যমিকে ২০১৬ ও ২০১৮ সালের পর আবার এমন ফলাফল স্কুলের পড়ুয়াদের। আর উচ্চমাধ্যমিকে ২০১৭ সালের পর এবার এমন ফলাফল। কৃতী শিক্ষার্থীদের ফলাফলে উচ্ছ্বসিত স্কুলের শিক্ষক–শিক্ষিকারা।
চৈতন্যপুর বিবেকানন্দ মিশন আশ্রম আবাসিক দৃষ্টিহীন স্কুল সূত্রের খবর, এবার ৩ জন ছাত্রী–সহ মোট ১০ জন মাধ্যমিক পরীক্ষার্থী ছিল। তাদের মধ্যে ৬৬১ নম্বর পেয়ে রাজ্যে দৃষ্টিহীনদের মধ্যে প্রথম হয়েছে পার্থ কুণ্ডু। ৬৫৭ পেয়ে দ্বিতীয় এবং ৬৪৮ পেয়ে তৃতীয় হয়েছে সুশান্ত সিং এবং দীপালি শীট। দৃষ্টিহীন বিভাগে রাজ্যে মেয়েদের মধ্যে প্রথম দীপালি। বাকি ৭ জনের মধ্যে ৬ জন পেয়েছে স্টার এবং অন্যজন পাশ করেছে প্রথম বিভাগে। ১০ জন ছাত্র এবং ৫ জন ছাত্রী–সহ স্কুলে মোট ১৫ জন এবার উচ্চমধ্যমিক পরীক্ষা দিয়েছিল। ৪৬৮ পেয়ে রাজ্যে প্রথম হয়েছে সৈয়দ পারভেজ আলম, ৪৬২ পেয়ে দ্বিতীয় প্লাবন পণ্ডা ও ৪৫৮ পেয়ে তৃতীয় সৌভিক পালুই। এছাড়াও ৯০ শতাংশ নম্বর পেয়েছে আরও ২ জন। ৭ জন পেয়েছে ৮০ শতাংশ নম্বর, বাকিরা পেয়েছে ৭০ শতাংশ নম্বর।
এই স্কুলের দৃষ্টিহীন কৃতীদের সকলেই দীনদরিদ্র পরিবারের সন্তান। পূর্ব মেদিনীপুর–সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে বাড়ি তাদের। দৃষ্টিহীন ছাত্রছাত্রীদের এমন নজরকাড়া সাফল্য স্কুলকে গর্বিত করেছে বলে জানান প্রধানশিক্ষক আশিস পণ্ডা। তিনি বলেন, ‘‌অদম্য মনের জোর, নিয়ম–নিষ্ঠা ও কঠোর পরিশ্রমের ফলে সাফল্যের শীর্ষে পৌঁছতে পেরেছে ওরা। ওদের মনের জোর আমাদের প্রেরণা দেয়।’‌‌

জনপ্রিয়

Back To Top