Disease X: ৪০ বছর পর পোলিও-আতঙ্ক ফিরল ব্রিটেনে, উদ্বেগ বাড়াচ্ছে 'ডিজিজ এক্স'

আজকাল ওয়েবডেস্ক: করোনা অতিমারি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসার আগেই আরও এক অতিমারি আছড়ে পড়ার আশঙ্কা ঘিরে উদ্বিগ্ন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এবার অজানা রোগে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে ব্রিটেনে। আক্রান্তদের শরীরে পোলিওর লক্ষণ পাওয়া গিয়েছে। প্রায় ৪০ বছর পর পোলিও ঘিরে আতঙ্ক ছড়িয়েছে সেখানে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এখনই এই অজানা রোগ নিয়ন্ত্রণে না আনতে পারলে, দ্রুত বিশ্বের অন্যান্য দেশে করোনার মতো ছড়িয়ে পড়বে এটি। 

 

করোনার পাশাপাশি মাঙ্কিপক্স, কলেরা, হাম, লাসা জ্বরে বহু মানুষ সেখানে আক্রান্ত ব্রিটেনে। রোগীর সংখ্যাও দিনের পর দিন বাড়ছে। বিশেষত শিশুরা এই অজানা রোগে আক্রান্ত। করোনার মতোই এটি সংক্রামক। এই রোগটি কীভাবে ছড়াচ্ছে, কীভাবে সংক্রমণ ঘটাচ্ছে তা অজানা চিকিৎসকদের কাছে। এই পরিস্থিতিতে যাতে শিশুদের পোলিও টিকা দেওয়া বন্ধ না হয়, তার পরামর্শ দিয়েছেন ডাক্তাররা। 

৪০ বছর আগে শেষ পোলিও রোগীর হদিশ মিলেছিল ব্রিটেনে। ফেব্রুয়ারি মাসে লাসা জ্বরে তিনজনের মৃত্যু হয়েছে সেখানে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, পশুদের মাধ্যমে সংক্রমিত হয় লাসা ফিভার। আর এই রোগের মূল উপসর্গ শরীর থেকে রক্তক্ষরণ। লাসা জ্বরে আক্রান্তদের নিয়েও চিন্তায় চিকিৎসকরা। 

আকর্ষণীয় খবর