Covid vaccine: ওমিক্রনের ক্ষেত্রে কার্যকর নয় কোভিশিল্ড, বুস্টার ডোজে জোর গবেষকদের

আজকাল ওয়েবডেস্ক: বিশ্বজুড়ে ফের চোখ রাঙাচ্ছে করোনা।

ক্রমেই বেড়ে চলেছে করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কা। চিন, ইউরোপ, আমেরিকার পর উদ্বেগজনক পরিস্থিতি ভারতেও। ধীর গতিতে হলেও গত সপ্তাহ থেকে বাড়ছে দৈনিক আক্রান্তের সংখ্যা। যার মধ্যে অধিকাংশই রাজধানীর বাসিন্দা। এই পরিস্থিতিতেই অতিমারির সঙ্গে লড়াইয়ে টিকার কার্যকারিতা নিয়ে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। 

সম্প্রতি এক গবেষণার পর আইসিএমআর-ন্যাশানাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির বিশেষজ্ঞরা কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের কার্যকারিতা পরীক্ষা করার পরেই পরামর্শ দিচ্ছেন বুস্টার ডোজ নেওয়ার। বুস্টার ডোজের জন্য সরকারের তরফে অনুমতি দিলেই, যত দ্রুত সম্ভব টিকার তৃতীয় ডোজ নেওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা। কারণ সাম্প্রতিকতম গবেষণার পর দেখা গেছে, ওমিক্রন স্ট্রেনের উপর বিশেষ কার্যকর নয় কোভিশিল্ড! তাই বুস্টার ডোজে জোর দেওয়ারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

গবেষণার জন্য কয়েকজনকে বেছে নিয়েছিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। যাঁদের মধ্যে অনেকেই পূর্বে করোনা আক্রান্ত হয়েছিলেন। টিকার দুটি ডোজ নিলে অবশ্যই গুরুতর অসুস্থ হওয়া বা হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা কমে যায়। করোনা আক্রান্ত হলেও গুরুতর উপসর্গ দেখা যায় না শরীরে। কিন্তু ওমিক্রনের নয়া উপপ্রজাতি টিকার অ্যান্টিবডির প্রাচীর ভেঙেই সংক্রমণ ছড়াতে সক্ষম। এমনকী কোভিশিল্ড টিকার দুটি ডোজ নিয়েছেন, অথচ অতীতে করোনা হয়নি, তাঁদের ওমিক্রনের বিএ.১ উপপ্রজাতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ার ক্ষমতা তুলনামূলক কম বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আকর্ষণীয় খবর